এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কৌতূহলী | 115.187.40.100 | ০৪ আগস্ট ২০২৪ ১৫:১০535707
  • অনেকে এই আন্দোলন মৌলবাদীদের হাতে চলে যাওয়ার আশঙ্কা করছেন , কিন্তু আমরা বরং এঁর উল্টো চিত্রই দেখতে পাচ্ছি। আন্দোলনে মহিলাদের উপস্থিতি বেশ ভাল। ইস্যুভিত্তিক আন্দোলন হওয়ায় মৌলবাদীদের হাতে আন্দোলন যাওয়ার বদলে মৌলবাদ পিছু হটতেও পারে
  • . | ০৪ আগস্ট ২০২৪ ১৫:২৫535708
  • দুনিয়ার সমস্ত বিপ্লবে, যুদ্ধে, মেয়েরা আত্মত্যাগ করলেও পরবর্তীতে তারা কোনও সুবিধে পায় না।
  • বিপ্লব রহমান | ০৪ আগস্ট ২০২৪ ১৫:৪১535711
  • @কৌতুহলী, 
     
    পরিস্থিতি সম্পূর্ণ উল্টো, বরং মৌলবাদী গোষ্ঠী আন্দোলনের নিয়ন্ত্রক হওয়ার অপেক্ষায়। শিক্ষার্থীদের বেহাত আন্দোলনে আঠালো ভাবে মিশে আছে, সদ্য নিষিদ্ধ ঘোষিত ছুপারুস্তম জামাত-শিবির। তারাই প্রক্সি যুদ্ধে এজেন্ট হিসেবে ভেতর থেকে খেলছে। পুলিশ হত্যাসহ নাশকতার ধরণ বলছে, এসব পেশাদার জংগিগোষ্ঠীর কাজ, শিক্ষার্থীদের নয়। 
    দেখুন ভিডিও: 
     
  • বিপ্লব রহমান | ০৪ আগস্ট ২০২৪ ১৫:৪৬535713
  • *@ ঠিক তাই। অগ্রসর নারী ছাত্রদের বোরখা পরে ঘরে ঢোকার টাইম এলো বলে, বল যখন আর শিক্ষার্থীদের কোর্টে নাই। 
     
    আজকেই খবরে প্রকাশ,  অসহযোগ আন্দোলন:  সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া, গুলি, নিহত ১৮। হতাহতের সংখ্যা বাড়ার শংকা রয়েছে 
  • | ০৪ আগস্ট ২০২৪ ১৫:৫৬535716
  • হুঁ বিপ্লব রহমানের  এই অ্যানালিসিসের সাথে আমি মোটামুটিব একমত।  শেখ হাসিনা এবং আম্লীগ প্রথম থেকে যে চরম ভুলটা  করেছে সেটা হল ছাত্রদের আবেগকে ছোট করে দেখা,  আলোচনায় না যাওয়া। ভেবেছিল হয়ত ২০১৮র মতই সাল্টে নেবে।  কিন্তু অন্যান্য আগ্রহী পার্টিরা এই সুযোগে নেমে পড়ে। ছাত্রদের আবেগ,   পয়েন্ট অব নো রিটার্নে পৌঁছে যাওয়া - ওদের  একটুও ছোট না করেও বলি  যথেষ্ট রাজনৈতিক বোধের অভাবে টিপিকাল মওদুদি জামাতী ট্যাগলাইনগুলো এরা চিনতে পারে নি। 
     
    মোদী প্রত্যক্ষভাবে খেলতে নামবে না। ইন্দিরার মত শক্ত মেরুদন্ড মোদী শায়ের নেই।  আশঙ্কার যেটা সেটা হল  জামাত আরেসএস একে অপরের পরিপুরক, কাজেই বাংলাদেশে ইসলামী মৌলবাদ জিতলে সেটা হিন্দুত্ববাদীদের পাল থেকে ছটকে যাওয়া হাওয়া ফেরাতে সাহায্য করবে। কাজেই সেই লাইনে মো-শা কাঠিবাজি  করার আশঙ্কা করছি। 
     
  • বিপ্লব রহমান | ০৪ আগস্ট ২০২৪ ১৬:১১535717
  • @দ, 
    আপনার পর্যবেক্ষণ ভালো।  
     
    সাথে থাকার জন্য ধন্যবাদ। 
     
    আন্দোলনের নামে এই সহিংসতায় শেষ পর্যন্ত শিক্ষার্থীদের বলি হওয়া ছাড়া কোনো প্রাপ্তি নাই।  
     
    আজই এ পর্যন্ত ঢাকাসহ ১৩ জেলায় নিহত ৩২। সন্ধ্যা ৬টা থেকে ফের কারফিউ 
  • অরিত্র | 103.77.139.144 | ০৪ আগস্ট ২০২৪ ১৭:১৩535720
  • ভারত চীন আমেরিকা প্রক্সি যুদ্ধ: ভারত কী চায় সেটা ভারতে থেকে মোটামুটি বুঝি। যদিও ওদেশে মৌলবাদী শক্তির উত্থান এদিকে, ভারতে, হিন্দুত্ব মৌলবাদকে সাহায্য করবে, কিন্তু তাহলেও ভারত বাণিজ্য ও ভুরাজনীতির দিকেই বেশি গুরুত্ব দেবে আর হাসিনা পক্ষে থাকবে, অর্থাৎ এই সরকারের স্থায়িত্ব চাইবে। কিন্তু চীন ও আমেরিকা কে কোন রাজনৈতিক বদল চাইবে/ছে বাংলাদেশে? মধ্য এশিয়ার কি কোনো আগ্রহ আছে? 
  • কিংবদন্তি | ০৪ আগস্ট ২০২৪ ১৭:২০535721
  • বিপ্লব ভাই, প্রক্সি যুদ্ধ নিয়ে যত সময় গেছে তত সন্দেহ পাকা হয়েছে। এমনে এমনেই এত বড় আন্দোলন সম্ভব না। কত বড় খেলোয়াড়রা খেলছে এইটাই হচ্ছে প্রশ্ন। 
    শেরপুরে সব শান্ত ছিল এই কয়দিন। আজকে সব শেষ। মারা গেছে কি না জানি না। আহত ৩০/৪০ জন হয়েছে। শহর বিএনপির দখলে। আমি ছাত্র বলছি না, কারণ এখানে বিএনপিই করছে, এদেরকে আমি চিনি। যে এলাকা থেকে শহরে ঢুকেছে ওইটা বিএনপির এলাকা, অনেককেই সরাসরি চিনি। ছাত্রদলের সভাপতি, যে আমাদের বয়সই তবুও এখনও ছাত্রদলের সভাপতি ও ফেসবুক  বন্ধের আগে পোস্ট দিয়েছিল সবাই ডাকের অপেক্ষা থাক, যে কোন সময় ডাক দেওয়া হবে! শেরপুরকে স্বাধীন করতে হবে। 
    এই  কয়দিনের খবর তো আপনিই ভালো জানেন, অনেকেই আলাপ করতে গেলে শুরুতেই আমাকে বলে দিচ্ছে আরে তুই ঢাকায় নাই, তুই জানোস কি! কিন্তু যতখানি বুঝি যে নীল নকশা দেখা যাচ্ছে তাতে কৃষ্ণগহ্বর সামনে অপেক্ষা করছে! 
    অবিশ্বাস্য একটা সময়, যেখানে ছাত্রদের শুধু ঘি দেওয়া হচ্ছে, কেউ একবারের জন্যও বলল না একটু  থামো, শর্ত দিলে তা  পূরণ করার জন্যও সময় লাগে। আগুন জ্বালানোর দিকেই সবার মনোযোগ।  
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:9271:4de9:7931:2481 | ০৪ আগস্ট ২০২৪ ১৯:৫০535725
  • মেয়েরা মৌলবাদী হয়না নাকি? মেয়েরা আন্দোলনে আছে মানেই আন্দোলনের রাশ মৌলবাদীদের হাতে নেই এমন বলা যায়না।
  • hutum | 2001:67c:2628:647:d::3b0 | ০৪ আগস্ট ২০২৪ ২০:০৮535728
  • পাকিস্তান আর বাংলাদেশ দুটো ফেইলড স্টেট্ হল তাহলে। এ দুটো দেশে জাতীয়তাবাদের জন্ম হয়নি। আবার ইসলামী দেশগুলোর কাছেও এরা পাত্তা পায়নি, বিশেষত তেল নেই বলে। অন্যদিকে ভারত অনেক বাধাবিপত্তি সত্ত্বেও দিব্যি তরতর করে এগোচ্ছে। ভারতে জাতীয়তাবাদের শিকড়টি মজবুত। আর হিন্দু ধর্ম ভারতের ধর্ম হওয়ায় কোন বহির্মুখী রাজনৈতিক শক্তির জন্ম হয়নি। এটা বিএনপি ও বিজেপির তুলনা করলেই bojha যায়।
  • Guru | 2409:4060:380:13c:fda1:78eb:95f5:a915 | ০৪ আগস্ট ২০২৪ ২০:১৬535729
  • @hutum,                                                                             জাতীয়তাবাদ তৈরী করা অত সোজা ব্যাপার নয় দাদা l তাছাড়া
  • কৌতূহলী | 115.187.40.100 | ০৪ আগস্ট ২০২৪ ২১:২৫535730
  • @পলিটিশিয়ানবাবু , না ,আমি যেটা বলতে চাইছি , 
    বাংলাদেশের মৌলবাদীদের রবীন্দ্রনাথের ওপর মারাত্মক রাগ (এখানের মৌলবাদীদেরও তাই) তাছাড়া নারীর প্রশ্নে মৌলবাদীরা মারাত্মক রক্ষণশীল ( দুই দেশেই )। সেখানে মেয়েদের পার্টিশিপেশন ,তাও আবার রবীন্দ্রসঙ্গীত গেয়ে ( একটা ভিডিও দেখেছিলাম ) ,এটা মৌলবাদী মডেলের বিপ্রতীপে বলেই মনে হচ্ছে। তবে রাজনীতি এত সরলরৈখিক না , এটাও ঠিক। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:9271:4de9:7931:2481 | ০৪ আগস্ট ২০২৪ ২১:৩১535731
  • ইরানেও কমিউনিস্টরা আন্দোলনে ছিল। শেষ অবধি মৌলবাদীরাই ক্ষমতা দখল করে।
     
    যে মেয়েরা রবীন্দ্রসঙ্গীত গেয়ে আন্দোলন করছেন, হতেই পারে তারা ওয়েল মিনিং ফুলস। নিজেদের অজান্তেই জামাত শিবিরকে কভার দিচ্ছেন।
  • কৌতূহলী | 115.187.40.100 | ০৪ আগস্ট ২০২৪ ২১:৩৪535732
  • @পলিটিশিয়ান
    সেটা ঠিকই বলেছেন। সবচেয়ে সমস্যার জায়গা হল , এই আন্দোলনের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি ,আন্দোলনকারীদের নির্দিষ্ট রাজনৈতিক দিশা নেই , এটাই সবচেয়ে সমস্যার জায়গা।য়ার বাংলাদেশের বাম শক্তি এতই দুর্বল আর দ্বিধাবিভক্ত ,তাঁরা নেতৃত্ব দেওয়ার জায়গাতেই নেই।  দেখা যাক , ভবিষ্যতে কী আছে
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:db2e:f6d7:f2a7:27c2 | ০৪ আগস্ট ২০২৪ ২২:৫৬535737
  • দেখা যাক।
  • | ০৫ আগস্ট ২০২৪ ১৬:১০535783
  • চীন জিতল প্রক্সিযুদ্ধ। 
    যা যা আশঙ্কা করেছিলাম তাইই হতে চলেছে।
  • Prativa Sarker | ০৫ আগস্ট ২০২৪ ১৬:৪৪535785
  • সঠিক পর্যবেক্ষণ। 
  • বিপ্লব রহমান | ০৫ আগস্ট ২০২৪ ২০:১৩535793
  • প্রক্সি যুদ্ধে আমেরিকা ও চীন দু'পক্ষই যৌথভাবে  জিতল। 
     
    গত নির্বাচনের সময়ই তাদের প্রকাশ্য দৌড়-ঝাঁপ, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা, সব পক্ষের সঙ্গে আলোচনা পর আলোচনা এটি প্রকাশ্য করেছিল যে, মার্কিন ঈগল বাংলার আকাশে আরও কিছুদিন উড়বে। 
     
    তাদের ভারত-চীন-বার্মাকে ক্ষেপণাস্ত্রের নিশানায় রাখতে বংগোপসাগরে গভীর সমূদ্রবন্দরে নৌ-ঘাঁটি চাই। 
     
    আবার চীনেরও স্বার্থ আছে, তাদের চাই বাংলাদেশের ভেতর দিয়ে বার্মা হয়ে ইন্দো-চায়না রুটে সিল্ক রোড। 
     
    শেষ পর্যন্ত পানি কোথায় গড়ায়, সেটাই দেখার বিষয়। 
  • বিপ্লব রহমান | ০৫ আগস্ট ২০২৪ ২০:১৫535794
  • মতামতের জন্য সবাইকে ধন্যবাদ 
  • অরিত্র | 103.77.139.144 | ০৫ আগস্ট ২০২৪ ২৩:৩১535808
  • জানানোর জন্য ধন্যবাদ।
     
    কিন্তু এমন কোন সরকার আসবে যে মার্কিন সেনা ঘাঁটিও দেবে আবার একইসঙ্গে চীনের বাণিজ্যিক সড়ক রুটকেও রাস্তা দেবে? সেটা কি সম্ভব? 
     
    আমাদের এখানে খবরে (খুবই জালি এরা যদিও) বলছে যে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হতে পারেন নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস। তিনি তো বোধহয় মার্কিন যুক্তরাষ্ট্র পন্থীই হবেন? তাই হলে আপাতত মার্কিনীদের সাফল্য বলেই তো মনে হচ্ছে। তাছাড়া অন্য দেশের সরকার বদলানোর খুব একটা নিদর্শন চীনের তো নেই, এই খেলায় নবীন ধরতে হবে। মার্কিনীরা তো বিশেষজ্ঞ বলা যায়।
  • বিপ্লব রহমান | ১১ আগস্ট ২০২৪ ১৯:১৪536183
  • @অরিত্র, 
     
    আপনি ঠিকই বলেছেন, যতই দিন গড়াচ্ছে ততোই সমীকরণ তীক্ষ্ণ হচ্ছে। 
    মার্কিন-পাকিস্তান, তাদের এজেন্ট বিএনপি-জামাত-হেফাজত এই প্রক্সি যুদ্ধের সুবিধাভোগী, তারাই আপাতত ছাত্র-জনতার গণ আন্দোলনকে ছিনতাই করে ক্ষমতায় বসেছে। 
     
    খোদ দেশ পালানো পদত্যাগী সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই স্পষ্ট বয়ানে দিয়েছেন মার্কিন আগ্রাসনের কথা ফাঁস, 
     
    'সেন্টমার্টিন-বঙ্গোপসাগরের নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্রেকে দিলে ক্ষমতায় টিকে থাকতাম: হাসিনা'".
  • অরিত্র | 103.77.139.246 | ১১ আগস্ট ২০২৪ ২০:০৬536187
  • ধন্যবাদ। আমার আশঙ্কা হচ্ছে যে বাংলাদেশকে নব্য আর্থিক সাম্রাজ্যবাদের নতুন অর্থনীতি ও রাষ্ট্রব্যবস্থার দক্ষিণ এশীয় পরীক্ষাগার না বানানো হয়। দেখবেন পূর্ব ইউরোপের ক্ষুদ্র "এস্তোনিয়া" দেশটিকে এইরকম একটি পরীক্ষাগার বানানো হয়েছে এবং বিগত এক দশক ধরেই পরীক্ষা নিরীক্ষা চলছে একটি প্রায় সম্পূর্ণ ডিজিট্যাল প্রশাসন ভিত্তিক রাষ্ট্র যেখানে রাষ্ট্র নাগরিক সম্পর্ক সার্ভার ক্লায়েন্টের অনুরূপ। আমার ধারণা নতুন বাংলাদেশের রাষ্ট্রিক কাঠামো, রাষ্ট্র নাগরিক সম্পর্ক এগুলো আগের থেকে বদলে যাবে। আর সফল পরীক্ষা গুলো আশেপাশের দেশেও প্রয়োগ হবে। অন্যান্য সাবেক সাম্রাজ্যবাদী স্বার্থ তো থাকবেই যেগুলো আপনি বলেছেন।
  • বিপ্লব রহমান | ১১ আগস্ট ২০২৪ ২০:১৮536189
  • @অরিত্র, 
     
    আপনার পর্যবেক্ষণের জন্য ধন্যবাদ। দেশ এখন একটি কঠিন ক্রান্তিকাল অতিক্রম করছে। 
     
    শুভ কামনা 
  • অরিত্র | 103.77.139.246 | ১১ আগস্ট ২০২৪ ২০:৪৭536194
  • শুভ কামনা আপনাদের জন্যেও, ভালো কিছুই বেরিয়ে আসুক।
  • সিএস | 2405:201:802c:7858:70f4:ed73:10bc:dbce | ১১ আগস্ট ২০২৪ ২১:৫০536198
  • হয়ত এই টই ঠিক জায়্গা নয়, তা দিয়ে রাখলাম।

    নেপালের ডিজিটাল আইডি বেসড সিস্টেম, জন্মালেই ইউনিক আইডি জেনারেট হবে।

    ভারতের থেকেও মনে হয় এগিয়ে গেছে এ ব্যাপারে।

    https://kathmandupost.com/national/2024/03/04/digital-identification-to-be-assigned-during-birth-registration

    পাকিস্তানেরও এরকম কিছু আছে।

    ASEAN দেশগুলোর প্রায় সবার আছে।
     
     
  • অরিত্র | 103.77.139.246 | ১১ আগস্ট ২০২৪ ২১:৫৮536199
  • সিএস, জানতাম না। হ্যাঁ এই টই ঠিক হবে না, এই আলোচনা করার। তবে হাসিনা তো বেসিক ব্যবস্থা করেই গেছেন তাহলে। তথ্যের জন্য ধন্যবাদ।
  • বিপ্লব রহমান | ১২ আগস্ট ২০২৪ ০৭:১১536209
  • সিএস, 
     
    আপনার সংযোজনের জন্য ধন্যবাদ। সময়েই স্পষ্ট হবে আরও অনেক হিসাব-নিকাশ। 
     
    "সিস্টেমটি হল NID, শেখ হাসিনাই করে গেছেন।" 
     
    তথ্যটি সঠিক নয়। এটি ২০০৬-২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক  ফখরুদ্দীন সরকারের অবদান,  হাসিনা সরকার গঠনের আগে।  হাসিনার আমলে মোবাইল ফোনের সিম নিবন্ধন বাধ্যতামূলক করা হয় মাত্র, ওই এনআইডির ভিত্তিতে। 
  • বিপ্লব রহমান | ১২ আগস্ট ২০২৪ ০৭:১৬536210
  • পুনশ্চঃ তবে ডিজিটাল বাংলাদেশ হাসিনা সরকারের কর্মসূচি। 
     
    আবারও ধন্যবাদ 
  • সিএস | 2405:201:802c:7858:70f4:ed73:10bc:dbce | ১২ আগস্ট ২০২৪ ১৯:৪৩536246
  • @ বিপ্লব রহমান - পড়েটড়ে মনে হল, প্রথমে কার্ডটা কাগজের ছিল ২০০৬ -০৭ নাগাদ, ২০১৬ নাগাদ, হাসিনার আমলে ডিজিটাইজ হয়, এরকম কিছু। হ্যাঁ, ওনার আমলেই ডিজিটাল ব্যাপারটা গতি পায়।
     
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন