এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:94a9:e9f0:bd66:d853 | ১৯ আগস্ট ২০২৪ ০৬:২৬536598
  • আজ উনিশে আগস্ট
    মফস্বলে বড় হওয়া, বাংলা মাধ্যম স্কুলের ছাত্র আমি লোরকাকে প্রথম দেখি এক ফসল কাটা মাঠে সদ্যকৃত বধ্যভূমিতে , সুনীল গাঙ্গুলীর কবিতায় - 'কবির মৃত্যু (লোরকা স্মরণে)'
    এই বাংলা কবিতাটি আমার বহুদিন মনে ছিল, বিশেষতঃ শেষের পংক্তি গুলি, যেখানে তার হাত আর শিকলে বাঁধা থাকছে না, তিনি জনতার মুখের দিকে তাকিয়ে খোঁজেন একটি পুরুষ, একটি নারী - এবং দুজনকেই পেয়ে যান 
  • যদুবাবু | ১৯ আগস্ট ২০২৪ ০৬:৩২536599
  • হ্যাঁ, ঐটা আমার-ও অত্যন্ত প্রিয় কবিতা। 
     
    শোনার জন্য আবৃত্তির রেকর্ডিং খুঁজছিলাম আজকে। যেগুলো পেলাম ইউটিউবে ঠিক তেমন ভালো লাগলো না। 

     
  • aranya | 2601:84:4600:5410:94a9:e9f0:bd66:d853 | ১৯ আগস্ট ২০২৪ ০৬:৪৭536600
  • আমি পল্লব কীর্তনীয়ার আবৃত্তি শুনেছিলাম - এই কবিতাটা , আর সব্যসাচী দেব- এর 'মনে রেখো, আমরা এসেছিলাম' । আশির দশকের প্রথম দিকে, কলকাতা মেডিকাল কলেজের হস্টেলে আবৃত্তির রেকর্ডিং, পল্লব আমার দাদার সহপাঠী ছিল।
    জানি না, ইউটিউবে পাওয়া যায় কিনা 
  • অমিতাভ চক্রবর্ত্তী | ১৯ আগস্ট ২০২৪ ০৭:১৫536602
  • সেই যখন বেঁচেছিলাম বলেই সবার কিনেছিলাম মাথা, সেই সময় কবির মৃত্যু গলায় নিয়ে ঘুরতাম আর বিশ্বাস করতাম কবির মৃত্যু হয়না। পরবর্তীতে অবশ্য বুঝতে পারি অনধিকার চর্চা করেছি।
     
    লেখা ভালো লেগেছে বলাই বাহুল্য।
  • যদুবাবু | ১৯ আগস্ট ২০২৪ ০৮:৩৪536608
  • তাহলে ঝেড়েঝুড়ে মাইক ইত্যাদি নামিয়েই ফ্যালো? তারপর আমরা শুনি। গলায় যা নিয়ে ঘুরতে তা পুরোপুরি কী আর চলে যায়? যায় না। আর সব চর্চা-ই তো অল্পস্বল্প অনধিকার। ঐসব ভেবে কি হবা?

     আর এইসব অবাস্তব সময়ে সাহিত্য শিল্প কবিতার কাছে ফিরে যাওয়াই বোধহয় শান্ত থাকার একমাত্র উপায়। 
  • সুন্দর লেখা | 2405:8100:8000:5ca1::68:d27d | ১৯ আগস্ট ২০২৪ ১০:১৫536617
  • নমস্কার জানবেন।
  • সুন্দর লেখা | 2405:8100:8000:5ca1::bd:74d2 | ১৯ আগস্ট ২০২৪ ১০:২১536618
  • শেষ লাইনটা পড়ে যদুবাবুর বিষয়েরই লোক, Alan Turingএর কথা মনে পড়ে গেল।
  • হীরেন সিংহরায় | ১৯ আগস্ট ২০২৪ ২১:৪৪536659
  • হয়তো আজকের দিনে মানানসই হবে না ! বারসিলোনার হকারে দোকানে ভরা যে টানা পথ প্রায় দিগনতের পানে চলে  যায় এল করতে ইংগলেজ অবধি বা ছাড়িয়ে সেটি তাঁর এতো ভালো লেগেছিল যে তিনি বলেন আমি চাই এই পথ পৃথিবীর এই একটি পথ  যেন কোনদিন শেষ না হয়! 
     
    এই পথ যদি না শেষ হয় ! হয়তো লরকাই প্রথম বলেন! 
     
    ভাগ্যিস আজকের লা রামবলা দেখেন নি ! চিনে জুতো খেলনা নকলি বারসিলোনা জারসিতে ভরে গেছে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন