এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • G Sanyal | 58.146.126.37 | ১৯ আগস্ট ২০২৪ ০৭:৩০536603
  • মমতা পিসী না গেলে ন্যায়বিচার পাওয়া যাবে বলে তো মনে হয় না |
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:7f5:62ae:7aa9:4df | ১৯ আগস্ট ২০২৪ ০৭:৩৪536604
  • পিসী ভাল লক্ষ্মী তিনু, হাসিনা তো বিশ্রী,
    হাসিনা খাক নিমের পাঁচন, আমরা খাব মিশ্রী ।
     
    হোয়াতে পেলাম।
  • dc | 2402:e280:2141:1e8:392e:b084:28e4:361a | ১৯ আগস্ট ২০২৪ ০৭:৩৬536605
  • আমার মতে তিন। কিন্তু পবতে বামপন্থীরা কি করছে কে জানে। আম আদমির এতো ক্ষোভের পরেও যদি আম পাকাতে না পারে তো আর কবে পারবে? 
  • কৌতূহলী | 115.187.40.100 | ১৯ আগস্ট ২০২৪ ১৫:১৩536623
  • বামেদের সমস্যা হয়েছে , সংগঠন ক্ষয়িষ্ণু। ভোটের রাজনীতি শুধু সিভিল সোশ্যাইটি দিয়ে হয় না ,পশ্চিমবঙ্গের মত কৃষিপ্রধান রাষ্ট্রে কৃষি ও গ্রামীন অর্থনীতির সাথে যুক্ত মানুষেরা যদি না বামেদের ওপর আস্থাশীল হয় , তাহলে বামেদের ভোটে জিতে আসা কঠিন। তবে হ্যাঁ ,এই মুহূর্তে বামেরা ছাড়া কোন বিকল্প নেই , এটা একদম ফ্যাক্ট। 
    সৈকতবাবুর লেখার সাথে একমত
  • সিএস  | 103.99.156.98 | ১৯ আগস্ট ২০২৪ ১৬:০৫536624
  • পেলে আবাপই পায়, পোস্ট মর্টেমের রিপোর্ট। অন্য মিডিয়াগুলোও পাবে নিশ্চয়।

    https://www.anandabazar.com/west-bengal/kolkata/what-does-autopsy-report-of-rg-kar-doctor-say-dgtls/cid/1539503

    হাড় ভাঙার উল্লেখ নেই, সিমেন - এরও উল্লেখ নেই, Genitalia র ওজন ১৫১ গ্রাম লেখা হয়েছে, বীর্যপরিমাণ নয়। তো এইগুলো গুল জানাই ছিল, কেউই রিপোর্ট চোখে দেখেনি যার ভিত্তিতে চেঁচামেচি হচ্ছিল। হ্যাঁ, যারা "রাতের দখল" নেওয়ার কর্মসূচী নিয়েছিলেন, তারাও এসব লিখেছিলেন। এও হয়ত বলা যায় যে সেই কর্মসূচী এতখানি সফল হত না যদি না এইসব কথা চাউড় হত।

    আবাপের রিপোর্টে তো একাধিক ব্যক্তি যুক্ত থাকারও উল্লেখ নেই, রিপোর্টে ডিটেলে আছে কিনা জানি না।

    তো এই কেসটা ক্লাসিক কেস, যেখানে সরকারই দায়ী এইরকম একটা নৃশংস ঘটনাকে ব্যবহার করে জনমতামত sway করা হয়েছে, সিস্টেমের প্রতি যে অনাস্থা তাকে বার করে আনা হয়েছে। পলিটিক্স হয়ত এটাই, কোন ঘটনাকে ব্যবহার করা, সাধারণতঃ এই কাজটি বিরোধী দল করে, এ ক্ষেত্রে "সাধারণ মানুষ" করেছে; সে যেন হওয়ারই ছিল, যেহেতু প্রতিটি ক্ষেত্র এবং আমাদের চিন্তাভাবনাও পলিটিক্স দিয়ে চালিত।

    এখন পরিস্থিতি যা, ওপরের লেখায় সৈকত যেমন লিখেছেন, ৩ নং, সেসব দিকে আন্দোলন চালনা করা হয়ত একটি উপায়, যদি সরকার - দলকে চাপে রাখতে হয়। কতখানি কী হবে জানি না, একজন লেখিকা (এককালে ১ -২ টি বিতর্কিত উপন্যাস লেখা লিখেছিলেন) তো দেখলাম regimented all women party তৈরী করার কথা লিখেছেন ফেসবুকে !
  • সিএস  | 103.99.156.98 | ১৯ আগস্ট ২০২৪ ১৬:৫৬536625
  • কিছুই আর বোঝার উপায় নেই, কে সত্যি, কে মিথ্যে ! lallantop এ কাঁদতে কাঁদতে, মেয়েটির বাবা - মাকে দুপাশে নিয়ে তাদের এক প্রতিবেশী মহিলা যা বলেছিলেন যে মেয়েটির দুই পা নাকি ৯০ ডিগ্রী ছড়ানো অবস্থায় পাওয়া গেছিল, পোস্টমর্টেম রিপোর্টেরও উল্লেখ করলেন, তিনিও কি মিথ্যে বললেন ? শেখানো কথা বললেন ? সেসব না বললে মেয়ের বিচার হবে না, এমনই পরিস্থিতি হয়েছে, সিস্টেম মিথ্যে বলে ব'লে সাধারণ লোকও সেই পথে ? বিরোধী রাজনীতি কি মিথ্যে বা বাড়িয়ে বলাকেই ব্যবহার করে, আজ বা অতীতে ?

    বাপ রে !
  • সিএস | 103.99.156.98 | ১৯ আগস্ট ২০২৪ ১৭:০৬536626
  • আচ্ছা, Newslaundry তে দু'দিন আগেই এই রিপোর্ট নিয়ে, ১৫১ গ্রাম নিয়ে লেখা হয়েছিল।

    https://www.newslaundry.com/2024/08/17/150-mg-of-semen-what-the-kolkata-doctors-post-mortem-actually-says

    কিন্তু ফেসবুকে Newslaundry র লেখা উল্লেখ করেও উঠতি সাংবাদিক বীর্যপরিমাণ ১৫১ গ্রামই লিখছেন, অন্যরা তখন পরের প্যারা কপি - পেস্ট করছে !

    এ মানে, লোকের agenda কতখানি আর অজ্ঞানতার অন্ধকার কতখানি ?
  • সিএস  | 103.99.156.98 | ১৯ আগস্ট ২০২৪ ১৭:১৫536627
  • Newslaundry থেকেঃ

    This statistic has also been included in the petition filed by the victim’s family. “Petitioners state that the post-mortem report provided devastating details that confirmed their worst fears,” says the petition. “The presence of 150 mg of semen in the hymen, a quantity suggesting involvement of more than one individual, further corroborated the suspicion of gang rape.”

    As per the PM report that Newslaundry has seen, the autopsy surgeon has written “Nil” under the section titled “Fracture and Dislocation”.

    NL contacted the victim’s distraught mother who said she had not been told about the findings in the PM report. “I was told by some members of the hospital staff that my daughter’s bones were broken,” she said, adding that this was all she knew of the condition of her daughter’s body.
     
    ইদানীং যা পড়লাম, পরিবারটি খুবই সাধারণ, তাদের ম্যানিপুলেট করা হয়েছে ?

    আইটি সেল খুব খেলেছে, এমন ঘটনাতে প্রশাসন এমনই ব্যাকফুটে যাবে, সেই সুযোগ নিয়ে প্রচার মারাত্মক করতে পেরেছে ! সরকার এমনই "কোরাপ্ট" যে, যে কোন কেসই কোর্টে উঠুক না হোক না কেন, তারাই কেস খাবে !
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:38ae:d6f7:2daa:9fbb | ১৯ আগস্ট ২০২৪ ১৭:৪৮536629
  • তাড়াহুড়ো করে বডি পুড়িয়ে দিয়ে দ্বিতীয় পোস্ট মর্টেমের রাস্তা তৃণমূলই বন্ধ করেছে। মূল পোস্ট মর্টেম রিপোর্ট পাবলিক বিশ্বাস করবে বলে মনে হয়না।
  • সিএস  | 103.99.156.98 | ১৯ আগস্ট ২০২৪ ১৭:৫৪536630
  • কিন্তু, মূল পোস্ট মর্টেম রিপোর্টেই তো "লেখা" ছিল ১৫০ গ্রাম বীর্য, পেলভিক আর কলার বোনের হাড় ভাঙা, ১১৩ টা কামড় ইত্যাদি। তো পাবলিক যদি সেই রিপোর্ট বিশ্বাস না করে তো আগের তথ্যগুলো কোথা থেকে এল ? পাবলিক কী ডেডবডি দেখেছিল না অন্য আর একটা রিপোর্ট আছে ? নাকি যারা সেই রিপোর্ট "দেখেছিলেন" তারা রিপোর্ট দেখতে জানেন না ?

    পাবলিককে যে ম্যানিপুলেট করা হয়েছে সেটা মেনে নেওয়া ভাল, যারা করেছে তারা বুঝে বা না বুঝে করেছে, সরকারের প্রতি ক্ষোভের জন্যই সেটা করা গেছে।
  • সিএস  | 103.99.156.98 | ১৯ আগস্ট ২০২৪ ১৮:০২536631
  • নাম করছি না, ফেসবুকের উঠতি সাংবাদিক, প্রতিবাদী, ক্রিটিকাল, এইরকম লোকজনই এইসব করেছে। তাদের agenda ছিল নিশ্চয়, আর নয় অন্যের মুখের কথা শুনে লিখে দিয়েছেন, সাংবাদিকতার কিছুই নেই এর মধ্যে। বড় মিডিয়া বা আবাপ যদি অকর্মণ্য হয়, অন্যদের মনে হয় আরো দায়িত্ববান হতে হয়। আমার এও ধারণা, এই ঘটনাটি, বাংলায় কিছু লোকের কাছে influencer হয়ে ওঠার সুযোগ করে দেবে বলে তারা মনে করেছিল, সেই কাজটি করার চেষ্টা করেছে, ফেসবুকের "রীচ" ইত্যাদির সাথে আর্থিক যোগ আছে কিনা জানি না। অনেকেই দেখলাম "সাংবাদিক" বা সত্য খুঁজে বেড়াচ্ছে।
  • সিএস | 2401:4900:7082:cf7:79a1:b911:c8f8:cee9 | ১৯ আগস্ট ২০২৪ ১৮:২০536632
  • পাবলিক বিশ্বাস করবে না লাইন ভাজপা খেলে রেখে দিয়েছে, শুভেন্দু বলেছিল যে পুলিস viscera বদল করে দিয়েছে।

    আর আজ বলেছে মেয়েটির বাবা নবান্ন অভিযানের কল দিলেই ওনারা নেমে পড়বেন।

    তো, টিএমসি আরো ছড়ালে (যার high চান্স) ভাজপা লাভ করে বেরিয়ে যাবে।
  • r2h | 192.139.20.199 | ১৯ আগস্ট ২০২৪ ১৮:৩১536633
  • একেবারেই তাই। আগুনখোর সাংবাদিক সামাজিক দায়িত্বে একেবারে ন্যুব্জ হয়ে পড়েছেন - খবর করছেন অন্য খবরের কাগজ পড়ে। আর যেহেতু সাংবাদিক, তাই সোর্স উল্লেখ করারও দরকার নেই। শুধু বেগড়বাঁই দেখলে, ওহো আমি তো অমুক জায়গা থেকে টুকেছিলাম।

    আজ আরজিকর কাল বাংলাদেশ পরশু নো ভোটটু। আমি নিজে নো ভোটটুর এজেন্ডাতে সমর্থন করি, কিন্তু গাদা প্রভাবশালী লোক নিজেদের 'অরাজনৈতিক' স্বার্থে এতে জুটে আখের গুছিয়েছেন এবং গ্রহণযোগ্যতা নষ্ট করেছেন।
  • সিএস | 2401:4900:7082:cf7:74bc:a10c:1747:e989 | ১৯ আগস্ট ২০২৪ ১৮:৪৮536635
  • আইন ব্যবস্থাটিও তেমনই। ধনঞ্জয় কেসের সময়ে হেতাল পারেখের পরিবার নাকি ধনঞ্জয়ের উকিলকে কিনে নিয়েছিল, সে ঠিক করে কেস লড়েনি, ধনঞ্জয়ের পরিবারের এমন অভিযোগ আছে।

    এই কেসেও, ১৫০ গ্রাম সিমেনের উল্লেখ যদি পিটিশনে থাকে, বাবা - ময়ের ক্ষমতা নেই সেসব চেক করার। কেস সাজানো তো উকিলদের কাজ, সেরকম এখানেও হয়েছে, সরকারের বিরুদ্ধে। এ ডাক্তারি নয় যে 2nd opinion নেওয়া যাবে, এখানে তো তারাও expert !

    সবাই খেলছে, সবাই খেলছে। যার যাবে, তার যাবে।
  • অরিত্র | 103.77.139.33 | ১৯ আগস্ট ২০২৪ ১৯:৪৫536638
  • সিএস, ব্যাপারটা তা নয়। নিরাপত্তার অভাব মেয়েদের দৈনন্দিন জীবনের সঙ্গী, বাড়ির বাইরে রাস্তায় কাজের জায়গায় প্রতিটি পদক্ষেপ ফেলার সময় এই নিরাপত্তার বিষয়টি তাদের সচেতন চিন্তায় থাকে। দেশের নানান জায়গায় দিল্লি থেকে কলকাতা যখনই এই আরজিকর ধরনের ঘটনা ঘটে তখন তারা শিউরে ওঠে, নিজের সুরক্ষার ব্যাপারে আস্থার জায়গাটা আরও বেশি টলে যায়। কোনো কোনো ঘটনায় তাদের এবং সমাজের ক্ষোভ ফেটে বের হয়। সেটা কখন হবে কতটা হবে সেটা একমাত্র মেশিন লার্নিং টুল বলতে পারবে। যে পরিমাণে ডেটা কালেক্ট করা হচ্ছে মানুষকে চিহ্নিত করে করে দেখবেন অদূর ভবিষ্যতে দুনিয়ার সব স্বৈরাচার প্রেডিক্ট করতে পারবে কখন বিক্ষোভ হবে। সেটা যতদিন না আসে ততদিন আমরা পেয়াঁজী করে নিই যতটা পারি।
     
    তবে রাজ্যের রাজধানীতে একটি সরকারি হাসপাতালে একটি মেয়ে জঘন্য অত্যাচারে খুন ও যৌন নির্যাতনের শিকার হলে যে সুরক্ষার অভাববোধের জমা ভয়টা ক্ষোভ হয়ে বেরিয়ে আসবে সেটা মেশিন লার্নিং ছাড়াও প্রেডিক্ট করা যায়। সেটা বিক্ষোভে পরিণত হয় যখন মানুষ অবাক বিষ্ময়ে দেখে এই জঘন্য ঘটনায় দোষীকে খুঁজে বের করার তৎপরতার বদলে প্রশাসন যেন আসল ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে।
     
    সবাই গুজব নিয়ে চিন্তিত, কিন্তু যা গুজব নয় — 
    - একটা মেয়ে সরকারি হাসপাতালে খুন হয়েছে 
    - বাড়িতে খবর দেওয়া হয়েছে আত্মহত্যা
    - বডি সেভাবে দেখতে না দেয় নি 
    - বডি পোস্ট মর্টেম করেই তৎক্ষণাৎ দাহ হয়েছে
    - হাসপাতালের পদাধিকারী বলছে মেয়ে রাতে ..
    - ক্ষোভের চোটে ইস্তফা.. তক্ষুনি অন্যত্র বহাল
    - একজনকে ধরেই বলা দোষ স্বীকার করেছে
    - এনকাউন্টার করে দাও
    - ঘটনার স্পষ্ট বিবরণ কার্যকারণ অনুপস্থিত
    - ক্রাইম এরিয়ার পাশেই ভাঙা ভাঙি 
     
    দেড়শ গ্রাম না হলেও কি এগুলো মানুষকে রাস্তায় নামানোর জন্যে যথেষ্ট নয়? ধর্ষক জুরাসিক মানুষ না হলে বা সংখ্যায় পনেরো কুড়ি না হলে দেড়শ তো হয়না এটা লোকে নিশ্চয়ই বোঝে। গুজব স্পেকুলেশন তো আছে, কিন্তু গুজব না হলে মানুষ রাস্তায় বের হতো না নয়। মানুষ মমতা ও তৃণমূলের ওপর ক্ষুব্ধ, এটা বাস্তব, সেটা কৃত্রিম উপায়ে চালাকির দ্বারা মিথ্যের দ্বারা নির্মিত নয়, সেটা তৃণমূলের অপশাসনের সত্যের দ্বারা নির্মিত। এই বিক্ষোভ বিরোধীদের কৃতিত্ব নয়, সাধারণ মানুষেরও নয়, এক ও একমাত্র তৃণমূলের নিজের অর্জন। পোস্টের শিরোনামের সঙ্গে সঙ্গতি রেখে বলি, ঠাণ্ডা মাথায় চিন্তা করলে দেখবেন এ সবই তৃণমূলের প্রাপ্য এবং পতনও প্রায় অবধারিত।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:38ae:d6f7:2daa:9fbb | ১৯ আগস্ট ২০২৪ ২০:০০536639
  • মূল পোস্ট মর্টেম রিপোর্ট মানুষ বিশ্বাস করবে না মানে লোকে বলবে রিপোর্ট বদলে দিয়েছে।
  • সিএস | 2401:4900:7082:cf7:b06d:a1ff:889c:301c | ১৯ আগস্ট ২০২৪ ২০:০৩536640
  • আপনার মূল বক্তব্যর সাথে আমার কোন দ্বিমত নেই, লিখেওছিলাম আগে, এখানে বা অন্য টইতে, যে ঘটনাটার জন্য দায়ী টিএমসিই, আর কেউ নয়। যাই প্রচার হোক না কেন এবং বিরোধী দল করবেই, করাই উচিত, সে সবের দায়ও টিএমসির। রাজনীতি ঐভাবেই হয়, সরকারের দোষ বিরোধীরা ব্যবহার করে, না হলে বদল আর কীভাবে হবে।

    কিন্তু এও কি সত্যি, আগের সময় বা এখন, যে বিরোধীরা সুবিধে নিতে গেলে তারা রঙ চড়াবে, যা এ ক্ষেত্রে হয়েছে বলে মনে করি, ডাক্তার ইত্যাদিদের দিয়ে ? আমি জানি না, সত্যি জানি না যে ঐ কথাগুলো না বললে আন্দোলন কোনদিকে যেত। বিরোধীরা যদি মনে করে সেসব না করে উপায় নেই, তাহলে সেই রাজনীতিও মেনে নিতে হবে। রতে মেয়েদের রাস্তায় নানা নিয়ে দ্বিমত নেই, সেটা তাদের ক্রাইসিস বা ভয় থেকে নিশ্চয়, এবং সরকার বা দলের প্রতি রাগ থেকেও। আমি অন্য টইতে লিখেওছিলাম, 'বেসিক যুক্তি' নিয়ে প্রশ্ন থাকলেও, অর্থাত পিএম রিপোর্টে কী আছে, কিন্তু যেহেতু এই মারাত্মক ঘটনার জন্য দায়ী সরকারই, অতএব আন্দোলন তার নিজের 'যুক্তি' খুঁজে নেবে, যা হচ্ছে।

    তারপরেও, কথা হল রাজনৈতিক দলের বাইরে যারা আছে তাদের দায়িত্ব, সাংবাদিকতা ইত্যাদি। হতে পারে তারা দলের বাইরে থেকেও পলিটিসাইজড, হতে পারে বাম আমলের বুদ্ধিজীবি হয়ে মমতা আমলের নামক- গায়ক হয়ে এরা এক নতুন সম্প্রদায় who are for a time under the sun। ক্ষমতা পরিবর্তন হলে নেতারাই তো শুধু বদলায় না, অন্য লোকেরাও বদলায়, বুদ্ধিজীবি, সেলিব্রিটি ইত্যাদি। আর ব্যক্তিগতভাবে মনে করি না, সিভিল সোসাইটি, খুব খুব বদল ওসব কিছু হবে, হাফ - কুকড কিছু দাঁড়াবে।
  • সিএস | 2401:4900:7078:ff1a:e07d:eed9:ccda:8878 | ১৯ আগস্ট ২০২৪ ২০:০৫536641
  • ** আগের পোস্ট অরিত্রকে

    ** who are looking for a time under the sun
  • | ১৯ আগস্ট ২০২৪ ২০:০৮536642
  • ফয়জানের ক্ষেত্রেও পুলিশ আর আইয়াইটি কর্তৃপক্ষ ঠিক এইভাবে অবিকল এইভাবে খেলেছিল।  ফয়জানের দ্বিতীয়বার ময়নাতদন্ত করা গেছে বলেই জানা গেছে প্রথমবারে উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যা বলেছে রিপোএর্টে লিখেছে। 
    কাজেই পুলিশকেবা তাদের ময়নাতদন্তের রিপোর্টে জেন বিশ্বাস করব? কেন?? হোয়াই??? 
  • সিএস | 2401:4900:7078:ff1a:d953:3650:f29c:45ab | ১৯ আগস্ট ২০২৪ ২০:১৮536644
  • ব্যাপার হল, west Bengal medical council তো টিএমসি নষ্ট করে রেখে দিয়েছে, নির্মল মাঝি - শান্তনু সেন ইত্যাদিরা, এই ঘটনা তো তারই ফল। তো হতে পারে, এখন যেসব ডাক্তাররা পিএম রিপোর্ট নিয়ে মত দিচ্ছেন তারা ক্ষমতা বদল হলে ঐ কাউন্সিলে সুযোগ পাবেন। ক্ষমতার continuation তো এইভাবেই হচ্ছে, হয়ত বদলটা এখন বোঝা যাচ্ছে, টিএমসি যখন থার্ড টার্মে যা নাকি anti incumbency জনিত ব্যথার সময়।
  • r2h | 208.127.183.209 | ১৯ আগস্ট ২০২৪ ২০:২২536645
    • অরিত্র  | ১৯ আগস্ট ২০২৪ ১৯:৪৫
    • ...
       
      ...না হলেও কি এগুলো মানুষকে রাস্তায় নামানোর জন্যে যথেষ্ট নয়? ... গুজব না হলে মানুষ রাস্তায় বের হতো না নয়। ...এ সবই তৃণমূলের প্রাপ্য এবং পতনও প্রায় অবধারিত।
     
    ঠিক তাই।
    যা হয়েছে, তা অত্যন্ত ভয়ানক, মর্মান্তিক, বিভৎস। এই একটি ইস্যুতে, ঠিক যা হয়েছে ততটুকুর দায় নিয়েই সরকার বদলে যাওয়া উচিত। আইন শৃঙ্খলা সহ সবকিছুর যতটুকু পতন হতে পারে তার থেকেও অকল্পনীয়।

    এবার এর সঙ্গে মিথ্যে মেশালে আসল ইস্যুটা লঘু হয়ে যায়, মানুষের বিশ্বাস ও আস্থা চলে যায়। অভিজ্ঞ ডাক্তার, ঝানু সাংবাদিক যখন এইসব নিয়ে মিথ্যে বলেন, তখন না বোঝা না জানার যুক্তি খাটে না। তখন এদের উদ্দেশ্য নিয়ে সন্দেহ হয় - মনে হয় এরা ঠিক সুবিচার না, অন্য কিছু চান।
    সন্দীপ ঘোষকে এনআরএসে পুনর্নিয়োগ, ক্রাইম সিনের লাগোয়া ভাঙচুর - এই জিনিসগুলি এমনিতেই সরকারের দুরভিসন্ধি অথবা অকর্মণ্যতাকে চোখে আঙুল দিয়ে দেখায়। এর সঙ্গে অভিজ্ঞ লোকেদের পোস্ট মর্টেমের রিপোর্ট নিয়ে গুজব ছড়ানোর উদ্দেশ্য নিয়ে সন্দেহ হয়।
  • অরিত্র | 103.77.139.33 | ১৯ আগস্ট ২০২৪ ২০:২৯536647
  • হ্যাঁ সিএস ২০:০৩ একমত। শুধু "ঐ কথাগুলো না বললে আন্দোলন কোনদিকে যেত" আশঙ্কা নিয়ে একটা কথা বলতে গিয়ে দেখলাম আপনি নিজেই বলেছেন যে "বিরোধীরা যদি মনে করে সেসব না করে উপায় নেই, তাহলে সেই রাজনীতিও মেনে নিতে হবে"। আমার মনে হয় মানুষের ক্ষোভ টাকে একটা প্ল্যাটফর্ম দেওয়া বিরোধীদের দায়িত্ব। পুরো সৎপথে যদি না হয় তাহলে কি কিছু "অশ্বত্থামা হত" জায়েজ, জানি না, চিরকালীন প্রশ্ন। আমার মতে হয়তো হ্যাঁ।
     
    এক্সাক্টলি, অনেকে বলার চেষ্টা করছেন পুলিশের দেওয়া তথ্যই আসল নির্ভেজাল তথ্য। আরে বাবা ওখানেই তো সন্দেহ। আর পুলিশ প্রতিদিন নিয়ম করে সকালে আর বিকেলে একটা করে আপডেট পরিষ্কার করে দেয়নি কেন, সেখানেই কোনগুলো তথ্য আর কোনগুলো নয় স্পষ্ট করে বললে তো সমস্যা এত হয় না। বিনীত বাবু তো প্রথম সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরই দেয় নি। আর উত্তেজিত হয়ে কথা বললে নাক থেকে চশমা পরে যায় কেন, পাবলিক ক্ষেপে যাবে না!
  • অরিত্র | 103.77.139.33 | ১৯ আগস্ট ২০২৪ ২০:৩৬536648
  • র২হ, "মিথ্যে মেশালে আসল ইস্যুটা লঘু হয়ে যায়" একশ ভাগ একমত। এমনিই যা জানা গেছিল যথেষ্টর বেশি, অনেক সময় কিছু স্পেকুলেশন ভাসানো হয় চাপ তৈরির জন্যে, কিন্তু মাত্রা সেটা বুঝে। টিভির টিয়ারপি রেসটাও দায়ী।
  • সিএস | 2405:201:802c:7858:70f4:ed73:10bc:dbce | ১৯ আগস্ট ২০২৪ ২০:৪০536650
  • অরিত্র, মহাভারত অবধি যাওয়ার দরকার নেই, ২০০৬ পরবর্তী সময়ের পুনরাবৃত্তি দেখা যাচ্ছে এখন। তখনো এরকম নানা তর্ক হত যে টিএমসি মিথ্যে বলছে ইত্যাদি বা তাদের সঙ্গী সুশীল সমাজ। বহু ব্যাপার তো তখন হয়েছে, তো সেসব টেনে বলাই যায় যে যারা লাশ ব্যবহার করে ক্ষমতায় আসে (যেমন তাপসী মালিক) তারা সেই খেলাতেই যায়।
  • অরিত্র | 103.77.139.33 | ১৯ আগস্ট ২০২৪ ২০:৫৫536653
  • সিএস ২০:৪০, আবার একমত।
     
    আর সবার কাছে, আমি "জুরাসিক" শব্দটির ওই প্রেক্ষিতে ব্যবহারের জন্যে ক্ষমাপ্রার্থী, পরে পড়তে গিয়ে দেখলাম ভালো লাগছে না মোটেই। এই বিষয়টি এতই সংবেদনশীল যে শব্দ ব্যবহারে কোনো লঘুতার জায়গা হয় না।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:38ae:d6f7:2daa:9fbb | ১৯ আগস্ট ২০২৪ ২৩:৩১536663
  • তথ্য ডবল ভেরিফাই করার রাস্তা তো সরকার আর পুলিশ নিজেরাই রাখেনি। এখন সত্যিটা জানুন বলে চিৎকার করলে কি আর হবে?
  • r2h | 192.139.20.199 | ১৯ আগস্ট ২০২৪ ২৩:৫৩536666
  • একেবারেই তাই। প্রতি পদক্ষেপে, তড়িঘড়ি মৃতদেহ সৎকার, অকুস্থলের কাছে ভাঙচুর চালানো।

    এই মুহর্তে ত্রিপুরাতে একটি ঘটনা খবরে। পুলিশ কাস্টডিতে (এবং তার আগে এক বিজেপি নেতার বাড়িতে) প্রহৃত হয়ে এক শিক্ষক মারা গেছেন। পুলিশ তড়িঘড়ি পোস্ট মর্টেম ছাড়াই পরিবারের হাতে দেহ দিয়ে সৎকার করিয়ে দিয়েছে। দিন দশেক আগের ঘটনা, গত দুয়েকদিন দেখছি প্রথম পাতায় উঠে আসছে।
    এই নিয়ে কোন গণরোষ হবে না, তবে খবরে আসছে সেটাও আশার কথা। পুলিশ কী করতে পারে, কী করা উচিত - এইসব নিয়ে সারা দেশেই কিছু নীতি ও সচেতনতা অতি দরকার।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:38ae:d6f7:2daa:9fbb | ২০ আগস্ট ২০২৪ ০১:২৬536667
  • গনরোষ সর্বত্রই হবে, ইভেনচুয়ালি। পশ্চিমবঙ্গেও অনেক কিছু চলতে চলতে একদিন ফেটে পড়ল।
  • ছন্দা চক্রবর্তী | 103.87.140.82 | ২০ আগস্ট ২০২৪ ১৬:২০536693
  • আমার মনে হয় তিন নম্বরটাই ঠিক । কারণ সাধারণ লোক এই ঘৃন্য এবং নৃশংস ঘটনার বিচারের সাথে দৃষ্টান্তমূলক শাস্তি চায়। এই অরাজকতা আর চলতে দেওয়া যায় না । তালিবানী শাসন চলছে,এটা আর মেনে নেওয়া যায় না । তারপরেও উনি এবং ওনার পার্ষদদের যথেচ্ছ ভাষার উদ্গার !!! যত তাড়াতাড়ি সম্ভব আমাদের রাজ্যে শান্তি ফিরিয়ে আনার আর্জি জানাই । 
    অনেক হয়েছে ...এখন একটা সমাধান দরকার । 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন