এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:4fd9:d94:672a:5a7f | ৩০ আগস্ট ২০২৪ ১০:২৩536986
  • কোথাও একটা পড়েছিলাম ইটারন্যাল ভিজিল্যান্স হল স্বাধীনতার দাম। সেটা না দিলে অবস্থা বদলানো অসম্ভব।
     
    উল্টোপাল্টা হলে লোকে পথে নামবে। গদী তো যাবেই, আরো কিছু যেতে পারে। এই ভয় না থাকলে ন্যায় নিয়ে কেউ মাথা ঘামাবে না।
     
    আর একটা হল কাউকে এক বা দুই টার্মের বেশী ক্ষমতায় না থাকতে দেওয়া। 
  • @স্বাতী রায় | 2a04:52c0:128:c6e7:50ef:cafe:babe:1337 | ৩০ আগস্ট ২০২৪ ১০:৪৪536987
  • সত্যি তো । কিছু কি পাল্টাবে ? সব শুধরে যাবে ? এরকম কি আর ভবিষ্যতে ঘটবে না ? তাহলে প্রতিবাদ করছেন কেন ?
    খুব ভাল যুক্তি । এভাবেই ফোকাস বজায় থাকুক ।
  • অরিত্র | 103.77.139.33 | ৩০ আগস্ট ২০২৪ ১২:৩৬536989
  • এই একটা অদ্ভুত জিনিস দেখা যাচ্ছে। সবার মন্তব্যে এটা বারবার আসছে যে এটা অবধারিত ভাবে নারী সুরক্ষা ঘটিত বা পুরুষতন্ত্র জনিত ব্যাপার। আমরা কি এখনও জানি খুনের পেছনে মোটিভ কী ছিল? ধর্ষণ? ধর্ষণ হয়েছে কি না তাই কি নিশ্চিত জানি? যৌন নিগ্রহের শিকার হয়েছে মেয়েটি সেটুকু জানি। আমরা কি নিশ্চিত বলতে পারি যে ডাক্তারটি একটি ছেলে হলে একই জিনিস ঘটত না?

    তাহলে ফোকাস কোথায় থাকা উচিত? আমরা যদি চাপ ফোকাস সরিয়ে নিই, তাহলে এই অপরাধের কোনোদিন কিনারা হবে না। 
     
    আমি এটাও বুঝতে পারি না, এই অবস্থায়, অপরাধের সঠিক তদন্ত ও সমস্ত প্রত্যক্ষ পরোক্ষ দোষীদের শাস্তির দাবি, প্রশাসনিক ব্যর্থতা ও দুর্নীতির বিরুদ্ধে তদন্তের দাবি ও রাজনৈতিক আন্দোলনকে নারী সুরক্ষার বা পুরুষতন্ত্রের আন্দোলনের সঙ্গে সংঘাতপূর্ণ বলে কেন মনে করা হচ্ছে। দুটো তো সমান্তরাল এবং প্রথমটা দ্বিতীয়টাকে সাহায্যই করবে।
     
    আর নারী সুরক্ষার জন্যে ও পুরুষতন্ত্রের বিরুদ্ধে জোরদার আন্দোলন কেন এতদিন তৈরি হয় নি, কেন একটা মেয়ের এইরকম নৃশংস পরিণতির জন্যে অপেক্ষা করতে হলো তার জবাবও আমাদের দিতে হবে বৈকি। এই আন্দোলনের সঙ্গে যারা সরাসরি যুক্ত আছেন (আমি শুধু সমর্থকের ভূমিকায় এক্ষেত্রে) বিশেষ করে নির্ভয়া কামদুনি হয়ে যাওয়ার পরেও, এটা তো তাদেরও ভয়ংকর ব্যর্থতা। এখনও আমি নারী সুরক্ষার জন্যে ঠিক কি কি ব্যবস্থা নেওয়া দরকার তার সম্পূর্ণ একটা লিস্ট দেখিনি, খসরা দেখেছি কিন্তু তার ওপর আলোচনা নগন্য, উল্টে পরিশ্রম বরবাদ হচ্ছে বিচার চাই আন্দোলনের সমালোচনা করে।
     
    এই বিষয়গুলো স্বাতী অভিজিতের পোষ্টে ধরা পড়ে নি, তাই একচক্ষু দোষে দুষ্ট মনে হল।
  • অরিত্র | 103.77.139.33 | ৩০ আগস্ট ২০২৪ ১২:৫২536990
  • হুমম ৭:৫৬, "প্রথমে আত্মহত্যা বলে চালানোর চেষ্টা হয় না। ঘটনাস্থলে দেওয়াল ভেঙে সংস্কার শুরু হয় না। ইস্তফা দিলে অধ্যক্ষকে তড়িঘড়ি পোস্টিং দেওয়া হয় না। পাহাড়প্রমাণ দুর্নীতির গল্প উঠে আসে না। পুলিশের সামনেই মব এসে ভাঙচুর করে না।"
     
    এটাও যোগ করি, সিপিএম ও অন্যান্য বামপন্থীরা দাবি করছে পুলিশ পোস্ট মর্টেম এর আগেই বডি নিয়ে চলে যাচ্ছিল এবং মীনাক্ষীর নেতৃত্বে ডিওয়াইএফআই সেটা আটকায়। আর ফলেই ঘটনাটা আলোড়িত হয়, মিডিয়া কভারেজ পায়। নাহলে হয়তো আমরা কিছুই জানতে পারতাম না। এই একটা ভিডিও দেখা যাচ্ছে বাজারে (পেছনে জেমসের উদ্দীপনা ব্যঞ্জক গানটি না দিলে, কথাবার্তাও পরিষ্কার শোনা যেত) —
  • স্বাতী রায় | ৩০ আগস্ট ২০২৪ ১৪:৪৫536996
  • @অরিত্র আপনি  আমার নাম নিয়েছেন বলে বলছি। এই ঘটনা শুধু মাত্র নারী সুরক্ষার প্রশ্ন এরকম দাবি আমি করিনি। আমার অবশ্য অভিজিৎ বাবুর লেখা পড়ে মনে হয়নি ওঁর ও তেমন বক্তব্য। তবে নিজের টুকুই জোর গলায় বলতে পারি। আর আমি জানি না আপনি আর  সিরিয়াল তারকা অরিত্র একই লোক কিনা মানে আপনিই সোশিওলজির ছাত্র অরিত্র কিনা। হলে তো আপনি জানেনই যে নারী সুরক্ষা একটা বহমান সমাজের আধারিত স্থান কাল পাত্র নির্ভর বহমান  বিষয়। আমার বোধ মতে তার জটিলতার এমন সহজ সরল এক কালীন সমাধান সম্ভব ও না। ক্রমাগত আলাপ আলোচনার মাধ্যমেই ছোট ছোট বদলের ও  ফাইন টিউনিং এর মধ্য দিয়েই সেটা আসা সম্ভব। জোরদার আন্দোলন তৈরি হয়েছে বৈকি। সেটা নিয়ে লিখতে হলে এদেশের নারী স্বাধীনতার আন্দোলনের ইতিহাস লিখতে হয়। আর আমি এই আন্দোলনের নেতা টেতা তো কিছু নই, কিন্তু নিজে মেয়ে হওয়ার কারণে যে টুকু খোঁজ রাখি সেটা দিয়ে বুঝি কাজ না হলে আজকের পণ প্রথার বিরুদ্ধে সামাজিক অবস্থার তফাৎ থেকে POSH কিছুই হত না। আর বিভিন্ন সংগঠন বিভিন্ন দাবি দাওয়া এই কান্ডের পরেও বার করেছেন, সরকারের ১৭ দফা একুশে আইনের বিরুদ্ধে কথা বলছেন বৈকি। একটু খেয়াল করলেই শোনা যাবে। এখনও সে শব্দ জোরেই আছে।  
     
    আর আন্দোলনের সমালোচনা যেমন হচ্ছে তেমনি সবাই নিজের নিজের মতন করে পথে  নেমে, নিজের নিজের গণ্ডিতে  প্রতিবাদও করছেন। আমার এখনো অবধি চোখে পড়েনি যে কোন সাধারণ মানুষ বলেছেন যে আন্দোলনের এইটা খামতি হচ্ছে, তাই আমি মূল বক্তব্য টা র ই  বিরোধিতা করছি। মনে হয় না প্রশাসনিক অপদার্থতা নিয়েও মোটের উপর খুব বেশি মতবিরোধ আছে। 
     
    ঘটনার সঠিক তদন্ত ও বিচার যেমন আপনি চাইছেন, তেমনি আমিও চাইছি। 
     
    তবে শুধু একটা ঘটনার বিচার চেয়েই সব সমাধান হবে না বলেই আমার ক্ষুদ্র বুদ্ধিতে ধারণা। আর ও অনেক দীর্ঘ মেয়াদী ভাবনা চিন্তার প্রয়োজন। এটা ফোকাস নড়ে যাওয়া বলে ভাবলে আমি নাচার। 
  • অরিত্র | 103.77.139.33 | ৩০ আগস্ট ২০২৪ ১৭:০২537000
  • স্বাতী, এই থ্রেডে আপনার প্রথম দুটি পোস্ট যদি দেখেন দেখবেন আন্দোলনের সমালোচনাই মূলত উঠে এসেছে — হাতে রইলো কাঁচকলা, মেয়েদের অবস্থার থেকে দুর্নীতি বড় হচ্ছে ইত্যাদি .. এরপর বিরোধীদের ভূমিকা ও রাজনৈতিক পালা বদলের অসাড়তা ইত্যাদি। এইগুলো থেকেই মনে হয়েছে আপনার কথা গুলো একদিক থেকে ভেবে বলা, এমনকি অনেকেই যারা রাজ্যের শাসকদলকে প্রোটেক্ট করে কথা বলছেন তাদের কথার সুর আপনার বক্তব্যে আসছিল, যদিও সেটা বোধহয় আপনার অবস্থান নয়, লেখা তো পারফেক্ট হয় না, আর বোঝার ভুলও হতে পারে। অভিজিৎ যা লিখলেন সত্যি বলতে আমার ভালই লাগে নি, প্রথমত আরও পাঁচটা ঘটনা টেনে আনা (অথচ ওই ঘটনা গুলোর বিরোধিতা যখন করেছিলাম তখন এগুলো আমার করিনি, ভারতের শাসকের বিরোধিতা স্পষ্ট করেছিলাম, এক্ষেত্রে অন্যথা হবে কেন), আরও ভালো লাগে নি আন্দোলনকারীদের চরিত্র বিচার করার হোয়াটাবাউটারী। যাই হোক।
     
    এই ঘটনায় এই মুহূর্তে সঠিক ও পূর্ণাঙ্গ তদন্তের ওপর সর্বোচ্চ গুরুত্ব ও জোর যদি না কমে, তাহলে কোনো কিছুই ফোকাস নড়ে যাওয়া নয়। এটাই।
     
    আপনার প্রথম পোস্টের আরেকটা কথা মনে হয় আপনি ঠিক করতে চাইবেন সেটা হলো "পুরুষরা হতে দেয় নি", অংশটা। মেয়েদের স্বাধীনতা বা কোনো কিছুই পুরুষরা দেওয়ার তো কেউ নয়, নিয়ে নেওয়ার বস্তু। তাছাড়া বাধা পুরুষতন্ত্র থেকে, পুরুষদের থেকে তো নয়। তবে এগুলো আমার বিষয় নয়, আপনি এবং অন্য অনেকেই আরও ভালো জানেন।
     
    বোধহয় গোলগাল মুখের একজনকে ফেবুতে দেখেছি দুয়েকবার তার কথা বলছেন। না আমি সে নই।
     
    নারী স্বাধীনতার ক্ষেত্রে অভূতপূর্ব অগ্রগতি হয়েছে তো বটেই। কিন্তু নারী সুরক্ষার ক্ষেত্রে (এবং তাতে পুরুষতন্ত্রের প্রভাব) নিয়ে তেমন কোনো অগ্রগতি হয়েছে বলে আমার মনে হয় না। পঞ্চাশ ষাটের দশকের থেকে আজকের মেয়েরা কি বেশি সুরক্ষিত, আমি ঠিক জানি না, আমার সেরকম মনে হয় না।
     
    আর নামটাম নেওয়া কিছু না, ওই দেখলাম সহমত্যের মাধ্যমে একটা দল নির্মাণ রাজনীতি হচ্ছে এই ইস্যুতে, অনেকদিন, তো সহমত পক্ষের চেয়ে অসহমত পক্ষে গুনতি কম পড়ছে দেখে আমি একটু হেলেপ করছিলাম আর কি। :-)
  • অরিত্র | 103.77.139.33 | ৩০ আগস্ট ২০২৪ ১৭:১৪537001
  • দল নির্মাণ পাকানোর।
     
    (এটা স্বাতী আপনাকে নয়) আজ দেখলাম সোহিনী সরকার রাজ্যের শাসকের বিরুদ্ধে গলা তোলায় তার বিরুদ্ধে তৃণমূলের তরফ থেকে খাপ বসেছে, তাও একটা দেখলাম একজন শিক্ষকের পাতায় ফেবুতে, তিনি একরকম আমন্ত্রণ জানিয়ে চুপচাপ প্রশ্রয় দিয়ে যাচ্ছেন। অত্যন্ত অসভ্য ব্যক্তি। কমেন্টে সোহিনীর চরিত্র হনন চলছে, স্লাট শেমিং, কম বয়সের ছেলেকে বিয়ে ইত্যাদি। এইসব এই মুহূর্তে সহ্য করা খুব কঠিন হচ্ছে।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:4fd9:d94:672a:5a7f | ৩০ আগস্ট ২০২৪ ১৮:২৩537003
  • পিসী ফোঁস করতে বলেছে। তৃণমূলের আইটি সেল ছোবল দিতে শুরু করেছে। ওটা অবশ্য রাজনীতি নয়।
  • রঞ্জন | 2001:999:70c:2083:3b4c:33e8:85c8:74ee | ৩০ আগস্ট ২০২৪ ১৯:৪৬537005
  • প্রত্যেক রাজ্যে ক্ষমতার পছন্দের লোক মুশকিলe পড়লে প্রশাসন ধামাচাপা দিতে চেষ্টা করে। উত্তর প্রদেশে যে দুই কিশোরী বোনের মৃতদেহ গাছে ঝুলছে সেখানেও পুলিশ সেটাকে প্রথমে আত্মহত্যা বলেছে। 
    ব্রিজ भूषण  কেস দেখুন.  প্রথমে পদ থেকে সরিয়ে দেয় নি.  FIR হচ্ছিল না.  Supreme কোর্ট এর নির্দেশে হল. 
    তারপর ওকে बदले ওর আত্মীয় আনা হোল.  Pocso কেস এর মেয়ের বাবাকে ভয় দেখিয়ে complaint withdraw করা হোল. ফলে অভিযুক্ত গ্রেফতার হোল না. 
    ওর জায়গায় ছেলে MP হোল.
    যদিও দিল্লী পুলিশ তদন্ত করে চার্জশিট দিয়েছে,  বিচারক চার্জ ফ্রেম করেছেন.  কিন্তু ब्रिज গ্রেফতার হয় নি. 
    2 বক্তব্য: বঙ্গে যা ঘটেছে তা বিচ্ছিন্ন ঘটনা নয়,  ব্যতিক্রমী নয়.  তাই জাস্টিস পেতে হলে শুধু रिछारिया ঘটনা এবং এই সরকারের বিরুদ্ধে প্রতিবাদ যথেষ্ট নয়.  নিজেদের মুখ  আয়নায় দেখা দরকার. এই ঘটনা তো  বটেই,  তার বাইরেও বিভিন্ন ইস্যুতে প্রতিবাদ হওয়া দরকার.  নইলে এরকম  আরো হবে.  শুধু আইন করে আটকানো যাবেনা.  তাহলে  nirbhoya কেস এর পর ধর্ষণ কেন কমেনি?
    3
    স্বাতী রায়ের বক্তব্যের পক্ষে:
    Tilottama ঘটনার পর  বর্ধমান, দিনাজপুর মিলিয়ে তিনটি ঘটনা ঘটেছে,  তার মধ্যে দুটো নির্মম হত্যা। 
    কেউ পথে নেমেছি?
    বাস্তবে সব মৃত্যু সমান  নয়। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:14ac:fb9:228c:4038 | ৩০ আগস্ট ২০২৪ ১৯:৪৯537007
  • আরএসএস একদম এই যুক্তি দেয়। এখানে মুসলমানদের ওপর অত্যাচারের প্রতিবাদ করছ, বাংলাদেশে হিন্দু হত্যার প্রতিবাদ করছ না কেন? 
     
    একটাই তো দল আসলে।
  • রঞ্জন | 2001:999:70c:2083:3b4c:33e8:85c8:74ee | ৩০ আগস্ট ২০২৪ ২০:১৩537010
  • না,    এখানে jhuma ম্যাডাম এর লেখা এবং পক্ষে যারা বলেছেন তাদের বক্তব্য এমন whataboutry নয়.  দুটোই প্রতিবাদ যোগ্য.
    একটার বদলে. আর একটা নয়.  অন্যটা  নিয়ে  না  বললে এটা  নিয়ে  বলা যাবে না--- এমন নয়. 
     
    বরং সবগুলো নিয়ে বলতে হবে.  যে  দলের সরকার থাকুক না কেন!
    যেমন দিনাজপুরের ঘটনায় তৃণমূলের নেতার ছেলে অভিযুক্ত.  UP তে BJP  MP GONDA অভিযুক্ত. 
    कर्नाटक JDU নেতা। 
    কেরালা তে  Metoo কেস CPM MLA অভিযুক্ত। 
     
    কাজেই লড়াই সব অপরাধীর বিরুদ্ধে।  আর এদের সবার LCM হোল पितृसत्तात्मक ভাবনা। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:d21b:5820:113e:98c6 | ৩০ আগস্ট ২০২৪ ২০:৪৪537016
  • আপনি বলেছেন বাস্তবে সব মৃত্যু নয় সমান।
     
    একই যুক্তি আরএসএস দেয়। সিকুদের কাছে মুসলমান বিরোধী দাঙ্গা আর হিন্দু বিরোধী দাঙ্গা বাস্তবে সমান নয়।
     
    আপনি বলছেন আপনি তা বলছেন না। কিন্তু আমি একমত হচ্ছি না। এটুকুতেই থাকুক না হয়। আড্ডাই তো দিচ্ছি।
  • RCA | 2a0b:f4c0:16c:16::1 | ৩০ আগস্ট ২০২৪ ২১:৫৩537023
  • শুধু পুরুষতন্ত্র কেন? সব সমস্যার উৎস ষড়রিপু। যা থেকে পুরুষতন্ত্র, দুর্নীতি, সাম্প্রদায়িকতা। যা থেকে সৃষ্টির মনের কথা মনে হয় দ্বেষ। রিপুজয়ের আন্দোলন শুরু করুন। তবে তো পৃথিবী বাসযোগ্য হবে।
  • ছি | 2a00:1dc0:caff:138::94d2 | ৩১ আগস্ট ২০২৪ ০১:০৬537026
  • দুদিন ছাড়া যে রেল দুর্ঘটনা হচ্ছে তা নিয়ে আপনাদের কোন প্রতিবাদ নেই? পুরুষতন্ত্র জড়িত না বলে আন্দোলনের দরকার নেই? নাকি আরজিকরে জাস্টিস এলেই ট্রেনে মানুষ মরবে না?
    সব মরণ নয় সমান।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন