এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • মর্যাদার সাথে উন্নয়ন- অমিত ভাদুড়ি

    r
    বইপত্তর | ১৭ অক্টোবর ২০০৮ | ৫০৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Blank | 59.93.196.121 | ১০ মার্চ ২০০৯ ২৩:৩৪406500
  • আর সামগ্রিক উন্নতি হয় না বলেই 'ভারত উদয়' মুখ থুবড়ে পরে।
  • d | 117.195.34.133 | ১০ মার্চ ২০০৯ ২৩:৪৯406501
  • এই গুচ'র লোকজনই দেখি ড্রাইভার রাখে। আমি আমার আশেপাশে কাউকে ড্রাইভার রাখতে দেখি না। অবশ্য পুণেতে ড্রাইভার মোটামুটি ৬০০০ - ৭৫০০ মত চায় ও পায়। লোকে নতুন গাড়ী কিনে ২-১ মাসের জন্য রাখে। তারপর নিজেরা শিখে নিয়ে চালায়। ড্রাইভাররা ততদিনে কোন কোম্পানিতে চাকরী জুটিয়ে নেয়, কিম্বা অটো কিনে নেয়।
    গুচ'র লোকজন বেশ বড়লোক --- বলতেই হবে।
  • shyamal | 24.117.80.243 | ১১ মার্চ ২০০৯ ০০:০৩406502
  • আর্য,
    এটা ড্রাইভার কেন, আরো কোটি কোটি মানুষের ক্ষেত্রে খাটে। যে ধান চাষ করে( চাষী, শ্রমিক নয়) তার আয় বছরে বেশী হলে তিরিশ হাজার টাকা। সে সেল্ফ-এম্পলয়েড, কাজেই মিনিমাম ওয়েজ ইত্যাদি আসেনা। কিন্তু সে কি সুখে আছে?
    আমার আপনার বাড়িতে দেশে কাজের লোক কাজ করে। তারা ড্রাইভারের চেয়ে অনেক কম মাইনে ও বেনিফিট পায়। তারা?

    এদের অবস্থা খারাপ থাকাটা দেশের পক্ষে ভাল নয়। কিন্তু এরা এই স্তরে আছে কারণ এদের যোগ্যতা অনুযায়ী যোগান প্রচুর, চাহিদা কম। এটাই তাদের আয়কে কমিয়ে রাখে , আর কিছু নয়।

    সামগ্রিক উন্নতি কে করে দেবে?
  • arjo | 168.26.215.13 | ১১ মার্চ ২০০৯ ০০:১৪406503
  • না আপনার উদাহরণের ড্রাইভার সেল্ফ এমপ্লয়েড নয়। সে আপনার কর্মী, আপনি তার এমপ্লয়ার। সেল্ফ এমপ্লয়েড লোকেরা কারুর চাকরী করে না। আপনার ড্রাইভার অসংগঠিত সেক্টরের এমপ্লয়ি যেখানে মাইনে, বেনিফিটস, চাকরী কিছুরই ঠিক নেই।

    আর একটু ক্লিয়ার করতে হলে আপনি যদি ভাড়া গাড়ি নেন, তাহলে ভাড়া গাড়ির মালিক সেল্ফ এমপ্লয়েড কিন্তু যে গাড়ী চালাচ্ছে সে এমপ্লয়ি।

    কে ঠিক করবে? সরকার।
  • shyamal | 24.117.80.243 | ১১ মার্চ ২০০৯ ০১:৪৬406504
  • আমি বলতে চেয়েছি, চাষী সেল্ফ-এমপ্লয়েড, ড্রাইভার নয়। ড্রাইভার কজন? তার তুলনায় কাজের মেয়ে বা ছেলে অনেক বেশী। তাদেরও আমরা মিনিমাম ওয়েজ, বেনিফিট কিছুই দেইনা। কিন্তু আমাদের নিজেদের চাকরিতে এগুলো চাই। এই নিয়ে একটা টই লিখেছিলাম, পড়ে থাকবেন।

    কিন্তু আজ যদি মধ্যবিত্তদের সরকার বাধ্য করে মিনিমাম ওয়েজ, বেনিফিট দিতে, তাহলে কি হবে? এদের চাকরি যাবে। সেটা কি ভাল হবে?

    সরকার কি করে সামগ্রিক উন্নতি করবে যদি একটু বুঝিয়ে বলেন।
  • sibu | 71.106.244.161 | ১১ মার্চ ২০০৯ ০১:৫২406505
  • অথবা, মধ্যবিত্তদের এমপ্লয়ারেরা মধ্যবিত্তদের মাইনে বাড়াতে বাধ্য হবে। সবই নির্ভর করছে কার পলিটিক্যাল ক্লাউট কতটা তার ওপর।
  • arjo | 168.26.215.13 | ১১ মার্চ ২০০৯ ০২:২০406506
  • সবার জন্য আয়ের সুপরিকল্পিত বন্দোবস্ত করতে হবে। শুধু দেশের দরজা খুলে রাখলে যেটা হচ্ছে সংগঠিত ক্ষেত্রে লোকজন তার বেনেফিট পাচ্ছে এবং অসংগঠিত ক্ষেত্রে লোকজন কিছুই পাচ্ছে না। সেল্ফ এমপ্লয়েডদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। এটা করার দায়িত্ব সরকারের। ইন্ডিয়া ইজ শাইনিং এটা ভোটের প্রচার। ভারত আসলে ঠিক ততটা শাইন করছে না। ১০০ শতাংশ লোকের আইন অনুযায়ী কাজের বন্দোবস্ত করতে হবে।

    এবারে সেটা করতে গেলে জিডিপি অবশ্যই বাড়াতে হবে। উন্নয়েনর জন্য জিডিপি একটা নেসেসারি কন্ডিশন কিন্তু সাফিশিয়েন্ট নয়। এবারে কি করতে হবে স্টেপ বাই স্টেপ সে কথা বলা সহজ নাকি? কত ডেটা লাগবে, কত অ্যানালিসিস করতে হবে। সরকারের কাছে এক্সপেটেশান এটাই যে তারা ফুল এমপ্লয়মেন্টের লক্ষ্যে কাজ করবে। শুধু দেশের দরজা খুলে রেখে শাইনিং ইন্ডিয়ার প্রচার চালাবে না।

    আর হ্যাঁ এই জাতীয় পলিসি সাপ্লাই সাইড হবে না ডিমান্ড সাইড তাই নিয়েও একগাদা ইকনমিক থিওরী আছে। আমি খুব অল্প অল্প জানি। মোটামুটি দেশের রাজনৈতিক চরিত্রের ওপর ডিপেন্ড করবে কোন পলিসি নেওয়া হবে।
  • shyamal | 24.117.80.243 | ১১ মার্চ ২০০৯ ০২:২৩406507
  • ঠিক, ঠিক। এমপ্লয়াররা মাইনে বাড়াতে বাধ্য হবে কারণ সরকার শুধু মিনিমাম ওয়েজই ঠিক করবেনা, তার ওপরের মাইনেও ঠিক করবে। তা এমপ্লয়ারদের যদি সরকার বাজারদরের চেয়ে বেশী মাইনে দিতে বাধ্য করে, তবে মালিকেরা যা বানান তার দাম বাড়াবেন। যাকে বলে ইনফ্লেশন। গরীবের কি খুব সুবিধা হবে?
    এটুকুই কেন? এর পর সরকার বলে দেবেন কোন শিল্পপতি কোন জিনিষ বছরে কটা বানাতে পারবেন। আহা, একজন যদি বেশি বানিয়ে ফেলেন, তবে তো প্রতিযোগীদের অবস্থা খারাপ হতে পারে আর তাতে প্রতিযোগীরা কর্মি কমাবেন। তাতো হতে দেওয়া যায়না। কাজেই ব্যাক টু লাইসেন্স-পারমিট রাজের সোনার ভারত।
  • sibu | 71.106.244.161 | ১১ মার্চ ২০০৯ ০২:২৮406508
  • শিল্পপতিরা দাম বাড়াতে পারে, অথবা প্রফিট কমাতে পারে। কোনটা হবে তা নির্ভর করছে পলিটিক্যাল ক্লাইমেটের ওপর।

    কি হতে দেওয়া যায় না যায় সে তো নিওকনেরা অনেক কাল ঠিক করল। তার ফলও দেখাই গেল। এর পর একটাই কথা বলা যায়, ফুটুন তো মশাই।
  • arjo | 24.42.203.194 | ১১ মার্চ ২০০৯ ০৩:৫৯406510
  • শ্যামলবাবু, সিবুদা, স্টেপ জাম্প হচ্ছে। আগের কথা আগে।

    আমরা কি এগ্রি করছি যে জিডিপি বাড়লেই গরীবের অবস্থা ভালো হবে এমন কোনো কথা নেই?

    নইলে আর লাইসেন্স রাজ ইত্যাদি ইত্যাদির কি দরকার। যা চলছে বেশ চলছে।
  • santanu | 82.112.6.2 | ১১ মার্চ ২০০৯ ০৭:৪৯406511
  • "সরকার কি করে সামগ্রিক উন্নতি করবে"

    ভারতের সামগ্রিক উন্নতি যে হচ্ছে না, সেতো বোঝাই যাচ্ছে। আরো একটা ভোট এসে গেল। নতুন সরকার ৫ বছরে কি কি করলে 'সামগ্রিক উন্নতি' হতে পারে - তার একটা গাইডলাইন হলে, দেশের বেশ মর্যাদার সাথে উন্নয়ন হতো।
  • arjo | 24.42.203.194 | ১১ মার্চ ২০০৯ ০৮:০৭406512
  • মন্ত্রী, আমলাদের কাজ ফোকটে গুরুতে করিয়ে নিতে চাইছেন। শান্তনু দা তো মহা ইয়ে লোক। :)
  • Arpan | 65.194.243.232 | ১১ মার্চ ২০০৯ ১০:২৬406513
  • দময়ন্তীর 11:49 এর পোস্টের প্রথম ও শেষ লাইন পড়ে প্রচন্ড হতাশ হলাম। নিজের সাথে কিছুই মিলল না। ধুস! :-)
  • lcm | 69.236.185.129 | ১২ মার্চ ২০০৯ ০৯:১২406514
  • ডকুমেন্টেড ওয়ার্ক ফোর্স বলতে অন্তত একটা পেমেন্ট ডকু থাকার কথা বলছি এবং ট্যাক্স প্রুফ।
    ভেবে দ্যাখো, bb বছরে প্রায় ৬০-৭০ হাজার টাকা ড্রাইভারকে দিচ্ছেন, শ্যামলের দাদা প্রায় ৪০ হাজার টাকা দিচ্ছেন। বা, কাজের লোকের মাইনে। এগুলো ট্যাক্স ডিডাক্টেবল হওয়া উচিত। আমি জানি না, ভারতে এগুলো ট্যাক্স ফাইল করবার সময় ইন্‌কাম থেকে ডিডাক্ট করা যায় কি না। আর, ড্রাইভার-এর ইনকাম ট্যাক্স ফাইল করা উচিত, ট্যাক্স এর আওতায় না আসলেও, কোনো ট্যাক্স দিতে না হলেও ফাইল করা উচিত। ড্রাইভারের ব্যাংক অ্যাকাউন্ট এবং প্যান নাম্বার বা ট্যাক্স আইডি থাকা উচিত। এবং ওয়েজ ডকুমেন্টেড থাকলে তবেই লো ইনকাম লোন বা ফাইন্যান্সিয়াল বেনিফিট প্যাকেজ বা সাবসিডাইজ্‌ড হাউসিং এই সব সুবিধা থাকবে। ব্যাংক থেকেই পেমেন্ট স্টেটমেন্ট পাঠালে, জালি হবার সম্ভাবনা কম। তাতেও কিছু জালি হবে, ভুয়ো পেমেন্ট দেখিয়ে ট্যাক্স ডিডাকশান হবে। একদম কনভেনশনাল পে-রোল বা বেনিফিটস্‌ ..- এর মধ্যে না গিয়েও এগুলো করা যায়। এতে করে অ্যাট্‌ লিস্ট্‌ ডকুমেন্টেড ওয়েজ হল - এরকম একটা কিছু হলে যিনি পয়সা দিছেন, যিনি পাচ্ছেন এবং সরকার - সবারই একটা ইন্টারেস্ট থাকছে। মোটামুটি এরকম একটা সিস্টেমের মধ্যে না ফেললে শাইনিং ইন্ডিয়ার অগ্রগতি মাপা টাফ।
  • Arijit | 61.95.144.123 | ১২ মার্চ ২০০৯ ০৯:৩৩406515
  • আমার সাথেও মিললো না:-(

    তবে আজ্জো অমিত ভাদুড়ি-র কথাগুলোই বলছে কিন্তু - এই অসংগঠিত সেক্টর ইত্যাদি নিয়ে। অর্গানাইজড সেক্টর আর আনর্গানাইজড সার্ভিস সেক্টর নিয়ে কিছুটা লিখেছেন ভদ্রলোক - চ্যাপ্টার চার সম্ভবত:। যদিও ইদানিং লোকে সার্ভিস সেক্টর নিয়েই বেশি উদ্বাহু।
  • bb | 125.16.17.151 | ১২ মার্চ ২০০৯ ১০:৪৬406516
  • LCM আস্তে আস্তে ভারতেও হচ্ছে। আমি আমার driver মাইনে আগে ট্যাক্স ক্লেম করতাম, কিন্ত FBT-Fringe Benefit Tax আসার পর থেকে এগুলি আর ক্লেমেবল নয়, কারণ কোম্পানীকেও ট্যাক্স দিতে হয়। তারা এসব ঝামেলায় জেতে রাজি নয়।
    এখন পর্যন্ত সংগঠিত ক্ষেত্রেও অনেকে IT return জমা করেন না। তবে আস্তে আস্তে কম্পুটারের ব্যবহারের দ্বারা সরকার জাল গুটিয়ে আনছেন।
  • arjo | 168.26.215.13 | ১২ মার্চ ২০০৯ ১৯:২৭406517
  • না আমি কি আর অমিতবাবুর মতন পরিস্কার করে বলতে পারি। উনি যা লিখেছেন মোটামুটি এইরকম।

    ভারতে অসংগঠিত সেক্টরে কাজ করা লোকেদের মোটামুটি তিনটি বৈশিষ্ট্য। এক, অনেকেই স্বনিযুক্ত (সেল্ফ এমপ্লয়েড) তাই লাভ(প্রফিট) এবং মজুরী (ওয়েজ) আলাদা করা যায় না। দুই, যারা চাকরী করে তাদেরও চাকরীর সময়ের ঠিক নেই। অনেক বেশি সময় চাকরী করতে হয়। তিন, অনেকেই একাধিক জায়গায় চাকরী করে ফলে অনেক বেশি শ্রম দিতে হয়। ওনার মতে দেশের ৯০ শতাংশ লোক অসংগঠিত সেক্টরে। আর এই সেক্টরে চাকরী তৈরী সংগঠিত সেক্টরের মতন অত সহজ নয়। অথচ আমাদের পলিসি মেকাররা এবং আমরা বাকী ১০ শতাংশ নিয়েই ভাবিত।

    কিন্তু শ্যামলবাবুর উত্তরটা জানা হল না। শ্যামলবাবু কি এখনো মনে করেন জিডিপি বাড়লেই গরীবের অবস্থা ভালো হবে? নাকি জিডিপি একটা নেসেসারি কন্ডিশন মাত্র।
  • SB | 114.31.249.105 | ২৯ মার্চ ২০১০ ১৩:১২406518
  • The pushing of the neoliberal agenda requires inter alia a neutralisation of opposition from State governments, and this can be ensured only if their mendicant status is perpetuated. The 13th Finance Commission, by keeping States’ share of taxes under Article 270 at 32 per cent (up marginally from the 30.5 per cent under the previous Commission), compared with the 50 per cent demanded by most State governments, has not helped matters. And the Central government can be relied upon to compress its loans and grants to States, to offset even such increases in revenue transfers that it is statutorily required to make. In Budget 2010-11, for instance, while its statutory transfers increase by 26 per cent over the current year, its loans and advances rise by a mere 8.9 per cent. With such compression, one can be sure that the States will continue to retain their mendicant status.

    Neoliberalism is clearly resuming its stalled march, adopting a Thatcherite strategy for doing so. But the United Progressive Alliance (UPA) government miscalculates by ignoring the fact that, unlike in Thatcher’s Britain, the affluent middle class it is wooing is a minuscule segment of our society, while those squeezed by neoliberalism, the workers, peasants, agricultural labourers, and petty producers, constitute its overwhelming majority.

    http://www.frontlineonnet.com/fl2706/stories/20100326270600400.htm - The march of neoliberalism

    PRABHAT PATNAIK

  • diganta | 216.52.28.200 | ১৫ এপ্রিল ২০১০ ০৫:৫০406522
  • GDP একটা কন্ডিশন মাত্র। আর গিনি কোয়েফিসিয়েন্ট ভারত বা চিনের ক্ষেত্রে বেশী হতে বাধ্য, কারণ জিডিপি বৃদ্ধির হার বেশী। যে সময়ে তা ২% এ গিয়ে ঠেকবে তখন গিনিও কমবে। শিল্পবিপ্লবের সময়ের ইংল্যান্ড বা ইউরোপে গিনি কোয়েফ অনেক বেশী ছিল নিশ্চিত।
  • rimi | 24.42.203.194 | ১৫ এপ্রিল ২০১০ ০৬:২৩406523
  • দিগন্ত কি দিগুদা????
  • Abhyu | 173.200.128.42 | ১৫ এপ্রিল ২০১০ ০৭:৩৪406524
  • দিগুদা???
  • Abhyuday Mandal | 173.200.128.42 | ১৫ এপ্রিল ২০১০ ০৭:৩৫406525
  • পুরো নাম লেখা উচিত, রিমি। নইলে দিগুদা হলেও উত্তর দিতে কিন্তু কিন্তু করবে।
  • rimidi | 24.42.203.194 | ১৫ এপ্রিল ২০১০ ০৯:১৪406526
  • অভ্যু!!!!!!!!!! নাম ধরে ডাকছিস যে? তোর থেকে আমি ঢের বড়।

    কার পুরো নাম লিখতে বলছিস আমার নাকি দিগুদার?
  • rimidi | 24.42.203.194 | ১৫ এপ্রিল ২০১০ ০৯:১৬406527
  • ওহো স্মাইলি দিতে ভুলে গেছি , নয়ত সবাই ভাববে রেগে গেছি :-))))))))))))))))
  • Abhyu | 173.200.128.42 | ১৫ এপ্রিল ২০১০ ০৯:৩৬406528
  • অ্যাহ তিন বছর ফেল করে আমার সাথে পড়ত আবার বড় বড় কথা !
  • pi | 128.231.237.4 | ১৯ এপ্রিল ২০১২ ২৩:১০406529
  • সিদ্ধার্থর জন্য।
  • Siddhartha | 131.104.32.147 | ২০ এপ্রিল ২০১২ ০১:৫৭406530
  • দেখলাম। ইন্টারেস্টিঙ্গ। রঙ্গনদর আলোচনা খুব ভাল লাগল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন