এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • ইউনুস রাজ! 

    কিংবদন্তি লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৮ আগস্ট ২০২৪ | ৫৫২ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • বিএনপি জামাতের আমলের গল্প করি একটু। আমরা কলেজে তখন। আমাদের এক বন্ধুর ক্যান্সার ধরা পড়ল। আমরা ঝাঁপিয়ে পড়ে টাকা জোগাড় শুরু করলাম। সবার কাছে যাই, স্কুলে যাই, কলেজে যাই, যেখানে সুযোগ আছে ওইখানেই যাই। এগুলা ক্ষেত্রে যা হয় আর কি, তেমন করেই চলছে কাজ আমাদের। আমি কীভাবে জানি এইটার মাথা হয়ে গেলাম। টাকা যা উঠত তা ব্যাংকে জমা করে দিন শুরু হত আমাদের। এরপরে ওইদিনের কর্মপন্থা ঠিক করতাম, এরপরে হাঁটা শুরু হত আমাদের। আমরা তখন নিরাশা কী জিনিস জানতাম না। কত লাখ টাকা লাগবে আর আমাদের উঠেছে কত এগুলা কোন হিসাব করতাম না। শুধু জানি আমরা হাল ছাড়লে ওইদিকে ওই ছেলে শেষ। 

    স্বাভাবিক ভাবেই আমাদের পরিচিত রাজনৈতিক নেতারা সবাই আওয়ামীলীগের। বিএনপির নেতাদের সাথে খুব একটা পরিচয়, খাতির নাই আমাদের। ছাত্রলীগের এক বড় ভাই আমাদের বলল এখন বাছ বিচার করলে চলবে না। ওরা ক্ষমতায়, ওদের কাছে যাইতেই হবে। তোমরা যাও। বলে একজনের নাম বললেন। বললেন, ও কামরুজ্জামানের কাছের লোক। আমরা গেলাম। এরপরে হল ইতিহাস! আমরা অল্প বয়সই ছেলেপেলে হুট করেই অফুরন্ত ক্ষমতার স্বাদ পেয়ে গেলাম। 

    কামরুজ্জামান রাজাকার। এইটা আমরা সবাই জানতাম। তবুও এই স্বার্থে সবাই মিলে তার সাথে দেখা করার সিদ্ধান্ত নিলাম। ওই বড় ভাই সব ঠিক করে দিলেন। আমরা একদিন গিয়ে হাজির হলাম কামরুজ্জামানের কাছে। জামাতের আফসোস ছিল শহরের পুলাপান কেউ জামাত করে না। গ্রামের, চরের লোকজন সব জামাত করে। কামরুজ্জামান সহ শেরপুর জামাতের সব নেতাকর্মী আমাদের দেখে যেন চাঁদ হাতে পেল। প্রচুর সমাদর পেলাম। কামরুজ্জামান আমাদের সামনেই ঢাকা যে হাসপাতালে ভর্তি সেখানে ফোন দিলেন। ওই প্রান্তে যখন ফোন ধরল তখন তিনি নিজের পরিচয় দিলেন, কামরুজ্জামান বলছি, সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল, জামাত এ ইসলাম! ওই সময় এমন একজনের ফোন মানে বিশাল কিছু। তো, আমরা মুগ্ধ সবাই। কাজের কাজ যা হয়েছে তারচেয়ে প্রচুর আপ্যায়ন হয়েছে। আমরা ঘুরিফিরি আর ওই বড় ভাইয়ের সাথে আড্ডা মারি। তিনি আমাদের আরসি কোলা খাওয়ান, কোক খাওয়ান, আপেল খাওয়ান, কমলা খাওয়ান! আমরা ওই সময় এমন আপ্যায়নে পুরোপুরি ডুবন্ত! এ ছাড়া আছে ক্ষমতার পাওয়ার। শহরে কে আমাদেরকে কী বলবে? ধীরে ধীরে শহর জামাতের আমির, শিবিরের আমিরের সাথে পরিচয় হতে থাকল। যেহেতু এইসবের প্রথম কাতারে আমি ছিলাম তাই আমার চেহারা অতি দ্রুত পরিচিতি পেয়ে গেল। কিন্তু আমি তো জানতাম আমি এই পথের পথিক না। তখন কোথাও ভর্তি হইনি, হব হব করছি। শেরপুরে আছি তাই করে যাচ্ছি যা চোখের সামনে আসছে তাই। 

    একদিন আসল সেই ক্ষণ। আমাদেরকে ডেকে ওই বড় ভাই বলল একটা প্রোগ্রাম আছে, তোমরা কিছু তোবারক মানে কিছু নাস্তার প্যাকেট একটা জায়গায় দিয়ে আসতে পারবা না? অবশ্যই পারব। আমি আর আমার বন্ধু রনি দুইজন সময় মতো হাজির হলাম। একবার ভাবলাম না তাদের এত এত লোক থাকতে আমাদেরকে কেন বলল এই কাজের জন্য। তখন ভাবি নাই, পরে ভাবছি এই সব। আমরা গেলাম। দেখি শহরের সব জামাতের নেতারা সেখানে। ওই বড় ভাইও আছেন। আমরা দিয়েই চলে আসব, তিনি বললেন একটু দাঁড়াও, আমিও চলে যাব। দাঁড়ালাম। শুনলাম জামাত নেতাদের বক্তব্য! সরাসরি স্বাধীন বাংলাদশ নিয়ে প্রশ্ন তুলছে! ২০০৪/৫ সালের কথা সম্ভবত। এইসময়ে কেউ স্বাধীন বাংলাদেশের ব্যাপারে প্রশ্ন তুলবে এইটা মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়ার মতো দশা! একজন বলছেন এখন এত সমস্যা কেন? খুব তো স্বাধীন দেশের জন্য জীবন দিছেন! আমাদের যেন এমন একটা থাপড়ের দরকার ছিল। আমরা দুই বন্ধু একে অন্যের দিকে তাকিয়ে থাকলাম। আর বুঝলাম আমরা কোথায় দাঁড়িয়ে আছি। 

    কিন্তু এখানেই শেষ হল না গল্প। রনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চারুকলায় পরীক্ষা দিবে। ওর আত্মবিশ্বাস ছিল ও টিকে যাবে। ও চিন্তিত ছিল ওর গার্ল ফ্রেন্ডকে নিয়ে। রাজশাহী যেহেতু জামাত শিবিরের আখড়া তাই সেই বড় ভাইকে ওর গার্ল ফ্রেন্ডের রোল নাম্বার দেওয়া হল। বলা হল যদি সম্ভব হয় তাইলে যেন একটু দেখেন। ভদ্রলোক যে ভুলটা করলেন তা হচ্ছে তিনি জিজ্ঞাস করলেন না এইটা কার রোল। তিনি রাজশাহীর এক শিবির নেতার ফোন নাম্বার দিলেন। রনিরা রাজশাহী গিয়ে ওই নেতাকে ফোন দিলেন। তিনি খুব বেশি সাহায্য করলেন, এমন না। তিনি কিছু প্রশ্ন দিলেন যেগুলা আসতে পারে। ওইগুলাও ফেল মারল। ওই মেয়ের সুযোগ হল না রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। রনির হয়ে গেল সুযোগ! এবার দেখুন এই বড় ভাইয়ের কারবার। তিনি ধরেই নিয়েছেন ওইটা রনির রোল নাম্বার ছিল। তিনি এইটার পুরো কৃতিত্ব নিতে থাকলেন। আমাদের সাথে যখন আবার দেখা হল তখন তিনি বলতে লাগলেন আরে রনির রাজশাহীতে ভর্তিটা করানোর জন্য আমাদেরকে কত কি যে করতে হয়েছে, জামান ভাইকে গিয়ে ধরছি, জামান ভাইকে দিয়ে ফোন করাইছে না? এমন নানা আগডুম বাগডুম কথাবার্তা! আমরা ততদিনে পাকনা হয়ে গেছি। আমরা হাসি শুধু! কেউ কেউ হাসতে হাসতে গড়াগড়ি খাই শুনে! রনি রাজশাহী চলে গেল, আমি ঢাকায়। ওই ছেলেকে শেষ পর্যন্ত কামরুজ্জামান ৫০০০ টাকা দিয়েছিলেন। আমরা আরও বেশি কিছু আশা করেছিলাম। 

    যে কারণে এগুলা লিখলাম তা হচ্ছে আমরা জামাতের একেবারে টপ লেবেলের নেতার একটা ফোন কল দূরত্বে ছিলাম। আমি ছিলাম কামরুজ্জামানের শ্বশুর বাড়ির এলাকার মানুষ উনার স্ত্রীকে আমরা ফুফু ডাকতাম। আমাদের বাড়ির কেউই কামরুজ্জামানের কাছে কোন কিছুর জন্য যায় নাই। আমাদের জেঠাত ভাইয়েরা অনেক সুযোগ সুবিধাই নিয়েছিল। তো এই পর্যায়ে থেকেও, ওই সময় আমরা আমাদের পথ চিনে নিতে পারছিলাম। আমাদের অগ্নি পরীক্ষা তখনই হয়ে গেছিল। বয়স কম ছিল, তারা ক্ষমতায় ছিল। আমরা ভেসে যেতে পারতাম। যাই নাই। উল্টো বুঝে গেছিলাম রাস্তা কোনটা আমাদের। কোনটাতে কোনমতেই যাওয়া যাবে না। 
    ওই সময় এবং পরবর্তীতে যত জায়গায় মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে আলাপ দেখছি তত ঝাপ দিয়ে পড়ছি। উলটাপালটা ইতিহাস কেউ পড়াবে আমরা পড়ব তেমন ছিল না। আমরা, আমি এরপরে লম্বা সময় মুক্তিযুদ্ধের উপরে যা পাইছি তাই পড়ছি। যখন চাকরি শুরু করলাম, নিজের টাকায় সমানে বই কিনতাম। এখন আমার সংগ্রহে যত বই আছে তার মধ্যে রচনাবলী গুলো বাদ দিলে সবচেয়ে বেশি মুক্তিযুদ্ধের উপরেই। 
    এখন, কয়দিন যেতেই যেভাবে ইতিহাস নিয়ে ফুটবল খেলা শুরু হয়েছে তাতে আমার বুঝা শেষ সামনে কী দিন আসছে। ছাত্ররা যারা আমাকে চিনে তারা ইনবক্সে নক দিয়ে সমানে এইটা ওইটা জিজ্ঞাস করে। আমার ভাগ্নি, ভাইগ্না আছে, ওরাই সমানে জিজ্ঞাস করে। আলতুফালতু বইয়ের কথা বলে। কে পড়তে বলছে এগুলা? অমুক গ্রুপে বলছে এই বই পড়তে। গিয়ে দেখি সেই গ্রুপ! 

    সবার আগ্রহ নিষিদ্ধ জিনিসের প্রতি। সরকার নিষিদ্ধ করেছে মানে ওইটাই পড়তে হবে তাইলে।! নিষিদ্ধ করার সবচেয়ে বড় কুফল হচ্ছে এইটা। সবাই ওইটাকেই সঠিক মনে করছে। এমন কিছু বইয়ের নাম আসল সামনে আমি বললাম আরে এই বই যদি সঠিক হত বিএনপি জামাতের নেতারা এইটাকে বাইবেল কোরান বানায়া প্রতি বক্তব্যে এই বইয়ের রেফারেন্স দিত না? ওরাও তো এই বইয়ের কথা বলে না। তাইলে এইটা কেমন বই? 
    বললাম নিষিদ্ধ না এমন অনেক অনেক ভালো বই আছে, জিয়া সরকারের আমলে প্রকাশ পাওয়া বই আছে, খালেদা জিয়ার আমলে প্রকাশ হওয়া বই আছে। ওগুলা আগে পড়। পড়ে বিতর্কিত যেগুলা সেগুলা পড়বি। তাহলে সত্য মিথ্যা নির্ণয় সহজ হবে। মুশকিল হচ্ছে আমি সবার কাছে যেতে পারছি না। আর তারচেয়ে বড় বিপদ হচ্ছে বই যারা পড়ে জানতে চাচ্ছে তারা তবুও লাইনে আছে। কিন্তু যারা কিছু না পড়েই জানতে চাচ্ছে তাদেরকে বাঁচাবে কে? এখনই যে ফুটবল খেলা শুরু হয়েছে ইতিহাস নিয়ে সামনে যে কী হবে আল্লা মালুম। কয়েকজন বলছে সামনের জন্য প্রস্তুত হতে। মানে ঢাল তলোয়ার নিয়ে তৈরি হতে। এই ইতিহাস বিকৃতি ঠেকাতে তৈরি না থাকলে ভবিষ্যৎ প্রজন্ম শেষ হয়ে যাবে। 

    ছাত্রদের অনেকের মধ্যেই এখন বিতৃষ্ণা এসে যাচ্ছে। সমন্বয়ক নামের এক আজাব সৃষ্টি হয়েছে দেশে। তারা কখন যে কি করছে তার কোন হদিস নাই। উপদেষ্টাদের ধমক দিচ্ছে, মন্ত্রণালয় পরিবর্তন হয়ে যাচ্ছে ধমকে! এক বিশ্ববিদ্যালয়ের গেটে তালা, কেন? সমন্বয়করা না করছে, প্রবেশ করা যাবে না। ওই ছাত্র বলছে আরে আমরা ছাত্র না? ভিসি অফিস থেকে কিছু বলছে? না। সমন্বয়কেরা না করছে! এমনই চলছে। 
    বিগ্রেডিয়ার সাখাওয়াত হোসেন ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে। তিনি দুইটা গুরুত্বপূর্ণ কথা বলছিলেন। এক, তিনি বলেছিলেন আওয়ামীলীগ নতুন করে শুরু করুক, কোন গণ্ডগোল বাধানোর চেষ্টা না করে দল গুছান। সামনে নির্বাচন, তার জন্য প্রস্তুতি নেন। ভয়েজ অফ আমেরিকা থেকে লাইন তুলে দিচ্ছি, - 
    "দেশের জন্য আওয়ামী লীগের অবদানের কথা তুলে ধরে সাখাওয়াত হোসেন বলেন, "এটা অনেক বড় পার্টি। আই হ্যাভ লট অব রেসপেক্ট ফর আওয়ামী লীগ। একসময় বাঙালিদের ভরসার জায়গা ছিল এই পার্টি। বায়ান্ন, ঊনসত্তরের গণআন্দোলন ও স্বাধীনতা আন্দোলনের অবদান ব্যক্তিগত কোনো কারণে নষ্ট করবেন না। এটা জাতীয় সম্পদ। আপনারা আসুন।
    আরেক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, "আওয়ামী লীগকে বলব এমন কিছু করবেন না যাতে জীবন বিপন্ন হয়। আপনারা রাজনৈতিক দল হিসেবে দলকে গুছিয়ে নিন। নির্বাচন হলে অংশ নিন। জনগণ ভোট দিলে ভোটে যাবেন। তবে প্রতিবিপ্লবের স্বপ্ন দেখলে হাজার-হাজার মানুষের রক্ত ঝরবে।"সেইসঙ্গে ভারতে থাকা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফেরার পরামর্শ দিয়ে সাখাওয়াত হোসেন আরও বলেছিলেন, 'আপনি ভালো থাকেন, আবার আসেন। আমরা সবাই আপনাকে শ্রদ্ধা করি। কিন্তু গণ্ডগোল পাকানোর মানে হয় না, এতে লাভ হবে না। বরং লোকজন আরও ক্ষেপে উঠবে।" 

    একজন গণতান্ত্রিক মানসিকতার যে কেউ এমন কথাই বলা তো স্বাভাবিক। কিন্তু এইটা তাদের পছন্দ হয়নি। কেন তিনি আওয়ামীলীগের কথা বললেন! নানা জায়গা থেকে হুমকি আসা শুরু হল। দেশ এখনও এমন কথা শোনার জন্য প্রস্তুত না। তিনি পরেরদিন মাফ চাইলেন আগেরদিনের কথার জন্য। কিন্তু কাজ হল না। 

    দুই, তিনি আর্মির বিগ্রেডিয়ার ছিলেন। বন্দুক, গুলি কোনটা কেমন এগুলা তার বেশ ভালো করেই জানা। তিনি আহাত আনসার বাহিনী, পুলিশদের দেখে সাংবাদিকদের বলেন অনেকেই ৭.৬২ বুলেটের আঘাতে আহত হয়েছে, নিহত হয়েছে। ৭.৬২ বুলেট কই থেকে আসল? এইটা তো সাধারণ কোন অস্ত্র না। এইটা পুলিশও ব্যবহার করে না। এগুলা তদন্ত করা হবে। এই দুইয়ে মিলে বিগ্রেডিয়ার সাহেব স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সোজা পাট ও বস্ত্র মন্ত্রণালয়ে চলে গেছেন! উলটাপালটা ইতিহাস পাঠ, আজগুবি সব কাণ্ড কারখানার ভিড়ে ৭.৬২ বুলেটের হিসাব হারিয়ে গেল। কারও কোন চিন্তাই নাই এই জিনিস দিয়ে কারা গুলি করল। আর এখন বিগ্রেডিয়ার সাহেব নিজেই নাই! 

    ইউনুস রাজে যে কে রাজ করছে বুঝা মুশকিল আসলে। ৮৪ বছরের ইউনুস সাহেব যে কতখানি কাজের মানুষ হবে তা নিয়ে এখন প্রশ্ন তোলার প্রয়োজন হয়ে পড়ছে। ২০০৬ সালে বিএনপি যখন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান নিয়ে একটা গণ্ডগোল লাগাল তখন রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন নিজেই তত্ত্বাবধায়ক সরকারের প্রধানের দায়িত্ব নেন। পুতুল একজন হয়ে রইলেন। বিএনপির কথার বাহিরে একটা কথা বলার সাহস তার ছিল না। তার তখন বয়স ছিল ৭৫ বছর। বয়সের ভারে ন্যুব্জ মনে হত তাকে। ইউনুস সাহেবকেও তাই মনে হচ্ছে আমার। 

    চাঁদাবাজি চলছে রমরমা অবস্থায়। সাধারণ দোকানপাটে ব্যবসা করতে এতদিন কাওকে চাঁদা দেওয়ার দরকার পড়ে নাই। এখন প্রায় সবাই চাঁদা দিচ্ছে। না করার সাহস নাই। শেরপুরের হিন্দুরা ভয়েই হোক, বিএনপি নেতাদের খুশি করার জন্যই হোক, সবাই মিলে জেলা বিএনপির সাধারণ সম্পাদকের কাছে যাওয়ার জন্য এক হয়েছেন, বিষয়? এবার কি পূজা করবে তারা? এই প্রশ্নের উত্তর জানার জন্য যাবেন নেতার কাছে! মেজাজ এত খারাপ হইছিল শুনে যে একবার মনে হল ইচ্ছামত গালি দেই, পরে মনে হল আসলে আমি কোনদিনই তাদের মনের অবস্থা বুঝতে পারব না। ঠাণ্ডা মাথায় চিন্তা করে দেখলাম  এবার দুর্গা পূজা হবে কি না তার সিদ্ধান্ত বিএনপির নেতার কাছ থেকেই নিয়ে আসা বেশ যুক্তিপূর্ণ! শেয়াল যদি মুরগি পাহারার দায়িত্ব নেয় তাহলে হয়ত একটু নিশ্চয়তা পাওয়া যায়। তা আসলে কতখানি কার্যকর পন্থা তা নিয়ে প্রশ্ন অবশ্য তোলা যায়। কিন্তু এখন মনে হয় এইটাই সেরা পন্থা। 

    অদ্ভুত আঁধার এক এসেছে এ-পৃথিবীতে আজ,
    যারা অন্ধ সবচেয়ে বেশি আজ চোখে দেখে তারা;
    যাদের হৃদয়ে কোনো প্রেম নেই—প্রীতি নেই—করুণার আলোড়ন নেই
    পৃথিবী অচল আজ তাদের সুপরামর্শ ছাড়া।
    যাদের গভীর আস্থা আছে আজো মানুষের প্রতি
    এখনো যাদের কাছে স্বাভাবিক ব'লে মনে হয়
    মহৎ সত্য বা রীতি, কিংবা শিল্প অথবা সাধনা
    শকুন ও শেয়ালের খাদ্য আজ তাদের হৃদয়।
    ―জীবনানন্দ দাশ

     

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৮ আগস্ট ২০২৪ | ৫৫২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • &/ | 151.141.85.8 | ১৮ আগস্ট ২০২৪ ০৩:৫২536524
  • আমার চিন্তা হচ্ছে নারী ক্রিকেট টীমের ক্যাপ্টেন সেই মেয়েটি, তাঁর জন্য। তিনি কোথায় আছেন, কী করছেন? আশা করি ঠিকঠাক আছেন।
  • . | ১৮ আগস্ট ২০২৪ ০৩:৫৪536525
  • প্রচুর বিচারসভা হবে। যমুনা টিভিতে দেখছিলাম আজ।
  • NRO | 199.74.99.216 | ১৮ আগস্ট ২০২৪ ০৬:৫৬536528
  • BNP আর জামাতে কি তফাৎ? 
     
    :  “পাজি আর বদমাশ/ এদের তফাত কোথা/ জানা নেই-/ 
    হাসিয়া কহিনু তারে,/ একটি তফাৎ আছে/ সে তফাৎ বানানেই।”
                                                                       ( বনফুলের কবিতা
  • aranya | 2601:84:4600:5410:e1a3:a8c1:fef2:9275 | ১৮ আগস্ট ২০২৪ ০৮:৪৪536531
  • পড়ছি 
  • Guru | 103.41.197.186 | ১৮ আগস্ট ২০২৪ ০৯:৫৫536534
  • @কিংবদন্তি,
     
                     আমি আপনাকে ভাই অনেকদিন আগেই একটা জিনিস বলেছিলাম যে বাংলাদেশের মূল সমস্যা ১ কোটি তিরিশ লক্ষ্য শিক্ষিত বেকার | এখন প্রশ্ন হচ্ছে যে এতো সফল গার্মেন্টস সেক্টর কেন কাজ তৈরী করতে পারছেনা এদের জন্য | এই প্রশ্ন আপনাকে অনেকদিন আগেই করেছি আপনি ক্ষমতার আর অর্থের দম্ভে উত্তর দেননি | যাদের কাজ নেই আর পেটে খিদে তাদের কাছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবধুর কোনো গুরুত্ব থাকেনা , থাকতে পারেনা | সহজ কথাটা কবে যে বুঝবেন ভাই !!!! এটা বুঝলে তো বঙ্গবন্ধুর ঘরবাড়ি পুড়তো না |
  • r2h | 165.1.172.196 | ১৮ আগস্ট ২০২৪ ১০:০৯536535
  • ইউটিউব থেকে পাওয়া তথ্য নিয়ে হাসিনা আগরতলা চলে যাবে বলে লম্ফঝম্প করতে করতে সচেতন মতামত নিয়ে একাধিক পট পরিবর্তনের প্রত্যক্ষ সাক্ষী এমন কাউকে আসল সমস্যা নিয়ে জ্ঞান দিতে চেয়ে গুরুর এই মন্তব্যগুলি ভালো খোরাক।
    মন্দ না, নানাবিধ চাপে কমিক রিলিফ।
  • aranya | 2601:84:4600:5410:4914:d3e7:62e4:1745 | ১৮ আগস্ট ২০২৪ ১০:১৪536536
  • 'ক্ষমতা আর অর্থের দম্ভে উত্তর দেন নি '
    - এটা দারুণ :-)
    গুরু রকস 
  • Guru | 103.41.197.186 | ১৮ আগস্ট ২০২৪ ১০:৪৮536539
  • @r2h, 
     
               জবাবটা আসল লোককেই দিতে দিননা | 
  • r2h | 208.127.71.8 | ১৮ আগস্ট ২০২৪ ১১:০৩536540
  • কমেন্টটা ঠিক গুরু অবতারের সঙ্গে মানানসই হল না। "আচ্ছা, জবাবটা তো আসল লোকের দেওয়াই ভালো। এই বিষয়ে আপনার কি মতামত? কি বলেন ভাই?" এরকম হলে সিগনেচারটা স্পষ্ট হতঃ)
  • :-) | 185.241.208.204 | ১৮ আগস্ট ২০২৪ ১১:০৭536541
  • ছাগু ন্যাজ আনফোল্ডিং
  • b | 117.194.248.199 | ১৮ আগস্ট ২০২৪ ১১:১০536542
  • কিংবদন্তিবাবুর এতই যদি অর্থের দম্ভ , তাহলে একটু এদিকপানে পাডায়ে দিয়েন । দম্ভ না, অর্থ । সবুজ কালারের হলে আরো ভালো। 
  • পাপাঙ্গুল | ১৮ আগস্ট ২০২৪ ১৩:১১536560
  • ৭.৬২ বুলেটের ব্যাপারটা সাখাওয়াত হোসেন মারাত্ত্বক ধরেছেন। 
     
    Apart from the AK-47, other firearms such as the M14, FN FAL, and Dragunov sniper rifle also utilize 7.62 ammunition.
  • Guru | 103.250.109.243 | ১৮ আগস্ট ২০২৪ ১৫:১২536570
  • কিংবদন্তি অত্যন্ত ক্ষমতাবান সার্কলের তাতে কোনোই সন্দেহ নেই | ওনার আগের লেখাগুলো পড়ে আমার মনে হয়েছে যে উনি অত্যন্ত ক্ষমতাবান সার্কলের মানুষ | প্যালেস্টাইনের ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে বাংলাদেশে কয়েকমাস আগে একটা কোকোকোলা বয়কট আন্দোলন হয়েছিলো উনি নিজে তার বিরোধিতা করেছিলেন | https://www.guruchandali.com/comment.php?topic=29565&page=1#pages
    আমি এই লেখাটি পড়ে ভীষণভাবে দুঃখ পেয়েছি | আমার মনে হয়েছিলো যে ইনভেস্ট নিয়ে ক্ষুদ্র স্বার্থের জন্যে কিংবদন্তি প্যালেস্টাইনের হাজার হাজার শিশুকে বলি দেওয়াতে খুব একটা বিরোধিতা করেননা | তখন যেমন উনি লিখেছিলেন , " সত্য হচ্ছে অক্টোবরের আগেও ফিলিস্তিনিরা মরতেছিল পরেও মরতেই আছে! এখন গাজায় মানুষ মরছে, শিশু মরছে শুনলে, পড়লে, দেখলে তেমন আলোড়ন তুলে না মনে। মনে হয় মরতেই তো আছে, নতুন কী! "  ঘটনা হচ্ছে এই লেখাটি পড়েই বিশেষ ভাবে আমার ওনাকে একজন অত্যন্ত ক্ষমতাবান সার্কলের আইভরি টাওয়ার ইন্টেলেকচুয়াল মানুষ মনে হয়েছিলো যে সাধারণ মানুষের সমস্যা নিয়ে মাথা ঘামায় না | আমার নিজের এই লেখাটির পর থেকেই মনে হয়েছিলো যে বাংলাদেশের অবস্থার একদিন পরিবর্তন হবেই | তখন যেমন উনি প্যালেস্টাইনের শিশুদের মৃতদেহ দেখেও বলতে পেরেছিলেন "মনে হয় মরতেই তো আছে, নতুন কী! "এখন তেমন শেখ মুজিবের মূর্তি ভাঙ্গা বা তার বাড়ী পুড়িয়ে দেবার ঘটনা নিয়ে বাংলাদেশের কোটি কোটি শিক্ষিত বেকার ছেলেমেয়ে কোনো ইন্টারেস্ট দেখায় না | তাদের হয়তো মনে হয় , "এ তো হবারই ছিল , নতুন আর কি !"" এই সব ব্যাপার দেখে কিংবদন্তি মনে যতটা আঘাত পান আমিও ততটাই আঘাত পেয়েছিলাম ওনার কোকাকোলা বয়কট নিয়ে লেখাটিতে প্যালেস্টাইনের হাজার হাজার শিশুর মৃত্যুর ব্যাপারে ঔদাসীন্যের মনোভাব পড়ে | 
  • কিংবদন্তি | ১৮ আগস্ট ২০২৪ ১৫:৪৩536572
  • @পাপাঙ্গুল , একদম! এবং এখন এইটা নিয়ে আর আলাপই হচ্ছে না। সামনে হবে বলেও মনে হয় না। 
     
    গুরু, কোকাকোলা বর্জনের বিরুদ্ধে লিখেছি। ওইটার সাথে নিজে নিজেই কিছু মিলায় দিয়েন না। ফিলিস্তিনের শিশুদের মৃত্যু দেখে আমি কষ্ট পাই নাই এইটা বলি নাই। যে কোন মানুষই এই কষ্ট পাবে। আমি বলছি এগুলা হচ্ছে। কোক বর্জন করে আমাদের দেশ থেকে কিছুই করা সম্ভব না। কোক বর্জনের ভিন্ন কারণ আসলে আমি সানন্দে মেনে নিব। সবাই বলে কিন্তু কেউই ইজরাইলের সাথে সম্পর্ক ছেদ করে না। কারণ কি? সবাই ব্যবসাটা বুঝে তারপরে প্রতিবাদ করে! আর আমি এইটা বললেই দোষ?  আমাদের এখানে, বাংলাদেশে কোক বর্জন ভিন্ন রাজনীতি। এইটা হচ্ছে আসল কথা। কোক বর্জন, ইন্ডিয়া বয়কট এগুলা সম্পূর্ণ ভিন্ন জিনিস। সারা দুনিয়ার সাথে কোন সম্পর্ক নাই। 
    আর না, আমি মোটেও ক্ষমতাবানদের আশেপাশের কেউ না। আমার লেখায় যদি এমন কোন আভাস পান তাহলে দুঃখিত, ভুল ম্যাসেজ দেওয়ার জন্য। আমি কেউই না। সারা দেশের সবচেয়ে অবহেলিত জেলা শেরপুর। আমি ওইখানের একজন বাসিন্দা। যাকে এলাকার কমিশনারও নাম ধরে চিনে না, মুখ চিনে। আমি মনে করি আমি একটু আধটু লিখতে পারি। ওইটাই করে যাচ্ছি। যা দেখছি তাই বলছি। আমার কেন্দ্র হচ্ছে মুক্তিযুদ্ধ। ওইটাকে সেন্টার করেই আমার সব কিছু। যদি অন্য কোন স্বাভাবিক দেশ হত তাহলে আমাকে, আমাদের মতো কাওকে এখনও, এই ৫০ বছর পরেও মুক্তিযুদ্ধ নিয়ে চিন্তা করতে হত না। কারণ সবাই নিজেদের এমন অর্জনকে মাথায় তুলে রাখে। তাকে অবহেলা করার চিন্তাও করে না। কিন্তু আমাদের এখানে সুযোগ পাওয়া মাত্র ইতিহাস নিয়ে ফুটবল খেলা চলে। তাই এখনও আমাদেরকে সজাগ থাকতে হয়। 
    শেখ হাসিনা সরকারের নানা সমস্যা ছিল। এই নির্বচনের আগেই দেখেন আমি রীতিমত চাবুক চালিয়েছি। আমি জানি যত সময় গেছে তত এই মহিলা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়েছে। এরচেয়ে সামান্য বিষয় ছিল পদ্মা সেতুর দুর্নীতির খবর। কানাডায় কে কী মামলা করছে, প্রমাণও হয়নি। সাথে সাথে আবুল হোসেনকে সরিয়ে দিছিল তখনকার আওয়ামীলীগ। পরে যা ভুল প্রমাণ হয়, দুর্নীতির কোন খোঁজ পাওয়া যায় না। কিন্তু তখন এইটা করছিল। কেন? কারণ তখনও সরকার জনগণের সাথে কানেক্টেড ছিল। এখন, এত কিছু হয়ে গেল তবুও সরকার একজন মন্ত্রীকেও বাদ দেওয়ার কথা ভাবল না, কেন? কারণ সরকারের সাথে জনগণের কোন যোগাযোগ নেই। এমন পতন অনিবার্য হ্যাঁয় গেছে এই কারণেই। 
    আপনি যদি মনে করেন আর সবার মতো বাতাস যেদিকে আমিও সেদিকেই যাব তাহলে ভুল ভাবছেন। আমি তা কখনওই করব না। ওইটা আমার স্বভাবেই নাই। স্রেফ সাদাকালো যে সব কিছু না, এইটা বুঝি বলেই লিখতেছি। শেখ হাসিনা দুর্নীতি করছে আর এই কারণে সরকার পতন হয়ে গেছে এমন যদি বুঝতাম তাহলে আমিও মিছিলে যেতাম। আমিও আমার প্রোফাইল লাল করে ভিড়ে মিশে যেতাম। কিন্তু আমি শতভাগ নিশ্চিত হয়েই বলছি এইটা বাই প্রডাক্ট। কিংবা এক ঢিলে দুই পাখি মারা। যাই হোক, এগুলাও সামনে দিনের আলোর মতো পরিষ্কার হবে। 
  • কিংবদন্তি | ১৮ আগস্ট ২০২৪ ১৫:৪৭536573
  • &, জ্যোতি ভালো আছে। ও বাড়িতেই ছিল। আমাকে কয়েকবার জিজ্ঞাস করছিল ওর পেজ থেকে কিছু লেখা উচিত কি না। আমি বলছি দরকার নাই। অনেক বড় তারকাই কিছু লেখে নাই। কাজেই আমরা কিছু না লিখলে কোন সমস্যা হবে না। আমরা চুপ করেই ছিলাম। এরপরে পট পরিবর্তন হওয়ার পরে কীভাবে আসা যায় এইটা নিয়ে যখন আমি ভাবছি তখন দেখি ও পেজে ওর একটা ছবি পোস্ট করেছে। এবং মানুষ ওকে যে পছন্দ করে তার প্রমাণ দেখলাম সাথে সাথে। এই কয়দিন ও চুপ ছিল কিছু বলে নাই, এগুলা মানুষের মাথায়ই নাই। দারুণ দারুণ সব কমেন্ট করে ওকে ভাসিয়ে নিয়ে গেল! আমি স্বস্তির নিশ্বাস ফেলছি এরপরে। সামনে বিশ্বকাপ, ও ওইটার জন্যই প্রস্তুত হচ্ছে। 
  • Guru | 103.250.109.243 | ১৮ আগস্ট ২০২৪ ২০:৩৫536581
  • @কিংবদন্তি ,
     
                         অনেক ধন্যবাদ | আসলে বাংলাদেশ ও প্যালেস্টাইনের দুটো ঘটনাতেই আমি ব্যথিত একজন তৃতীয় বিশ্বের নাগরিক হিসাবে | দুটো হয়তো দুরকম সম্পূর্ণ আলাদা দুটো ইতিহাসের সমস্যা কিন্তু দুটোতেই সাধারণ মানুষ নানান কারণে দিনের শেষে অস্তিত্বের সংকটে ভুগছে এটা তো সত্যি | গুরুতে প্যালেসটিন নিয়ে আমি আগেই লিখেছি , বাংলাদেশেও CIA যা করছে আমি কোনোভাবেই এটাকে প্রশংসা করতে পারিনা | আসলে আমাদের তৃতীয় বিশ্বের দেশগুলোতে নিজেদের মধ্যেই এতো সমস্যা যে আম্রিকা বা ইসরায়েলের মতো powers আমাদের নিজেদের মধ্যেই বারবার যুদ্ধ বাধিয়ে কাজিয়া লাগিয়ে নিজেদের ফায়দা লোটে নানাভাবে | তৃতীয় বিশ্বের নাগরিক হিসাবে আর এসব দেখতে ভালো লাগেনা | লিখতেও আর ইচ্ছা করেনা | কালকেই ইন্টারনেটে দেখলাম ইসরাইলের বোমাতে গাজার একটা ১০ মাসের বাচ্চা মেয়ের শরীরটা চার টুকরো হয়ে গেছে আলাদা করে টুকরো গুলো তার বাবা জুড়ে একটা KFC প্যাকেটে ভরে দাফন করছে | এসব দেখে ভীষণ অসহায় লেগেছিলো |
     
                        বাংলাদেশেও এরকম ভাবে আওয়ামী জামাত শিবির বিএনপি ছাত্র ইউনুস এই করে নিজেদের মধ্যে লড়াই চলবে দশকের পর দশক আর মাঝখানে আম্রিকা ভারত ফায়দা লুটতে থাকবে | পড়তে থাকবে লাশের পর লাশ | আমি এই জিনিসটাই ভয় পাচ্ছি সবসময়ে | আচ্ছা আপনি তো পলিটিকাল এক্সপার্ট , আপনার হয়তো পুরোপুরি অবাস্তব লাগবে কিন্তু আচ্ছা কোনোভাবে কি আওয়ামী জামাত শিবির বিএনপি ছাত্র ইউনুস এরা দেশের স্বার্থে এক হতে পারেননা ? ১৯৯০ সালে এরশাদকে হটাবার জন্যে তো আওয়ামী জামাত বিএনপি একসঙ্গে আন্দোলন করেছিলো আবার এইভাবে হতে পারেনা ? চীন সম্প্রতি প্যালেস্টাইনের রাজনৈতিক দলগুলো , সৌদি ইরান আর পাকিস্তান আফগানিস্তানের মধ্যে মধ্যস্থতার চেষ্টা করছে | বাংলাদেশে এরকম কিছু হতে পারেনা ? না এক হওয়া গেলে কিন্তু দশকের পর দশক হত্যা আর লাশের পাহাড় বাড়তেই থাকবে ! CIA বা RAW ফায়দা লুটবে | আমি আমার পূর্বপুরুষের দেশের অবস্থা এরকম চাইনা | হয়তো এটা অসম্ভব আর অবাস্তব কিন্তু কোনোভাবে কি বাংলাদেশের সব প্রতিপক্ষ এক হতে পারেননা ??  
  • কিংবদন্তি | ১৮ আগস্ট ২০২৪ ২২:৩১536590
  • না পারে না। দুঃখজনক হলেও সত্য যে এইটা সম্ভব না আর। যদি ইউনুস সাহেব দীর্ঘদিন থাকতে চায় সেক্ষেত্রে হয়ত সবাই মিলে তার বিরুদ্ধে নামতে পারে। কিন্তু ওইটাও নিশ্চিত না। আমি আগেও বলছি, বাংলাদেশের রাজনীতিতে ২১ আগস্ট যে বিভাজন তৈরি করেছে তা থেকে আর মুক্তির কোন উপায় নাই। এর আগে জানের উপরে এমন হামলা আর হয় নাই। এরপর একদল আরেক দলকে নিঃশেষ করে দেওয়ার জন্য যা করার তাই করছে। বিএনপি মাথা মোটার মতো বোমা মেরে শেষ করতে চাইছে, আওয়ামীলীগ শেষ করতে চাইছে মামলা দিয়ে, আদালত দিয়ে। তারপরেও খালেদা জিয়ার ছেলের মৃত্যুর পরে শেখ হাসিনা খালেদা জিয়ার বাড়ির দরজা পর্যন্ত গেছিল। তখন একটা পরিবেশ হয়ত তৈরি হতে পারত। কিন্তু তারা প্রধানমন্ত্রীকে দরজা থেকে ফিরিয়ে দিয়েছিল। ওইটাও শেখ হাসিনার চাল ছিল হয়ত, কিন্তু দরজা খুললে চালটা কাজ করত না, আলোচনার একটা পরিবেশ তৈরি হত। শেখ হাসিনা ফেরত এসে রাজনৈতিক ভাবে জয়ী হয়েছিল সেইদিন। 
  • aranya | 2601:84:4600:5410:94a9:e9f0:bd66:d853 | ১৯ আগস্ট ২০২৪ ০৭:০৩536601
  • '৭.৬২ বুলেটের ব্যাপারটা সাখাওয়াত হোসেন মারাত্ত্বক ধরেছেন। 
     
    Apart from the AK-47, other firearms such as the M14, FN FAL, and Dragunov sniper rifle also utilize 7.62 ammunition'
    - স্নাইপার রা মনে হয়, এই বুলেট ব্যবহার করেছে। আওয়ামী লীগ সরকার স্নাইপার নিয়োগ করেছিল, এটা কষ্টকল্পনা। যাদের লাশ দরকার ছিল - বিএনপি, জামাত, কোন বিদেশী শক্তি - স্নাইপার রা তাদেরই নিযুক্ত হওয়ার সম্ভাবনা। 
    মনে হয় না, এ নিয়ে কোন ঠিকঠাক তদন্ত হবে 
  • Guru | 103.250.109.243 | ১৯ আগস্ট ২০২৪ ০৮:৫১536609
  • @অরণ্যবাবু 
                       আমি রাখঢাক করতে জানিনা আমি আরেকবার বলছি আরো অনেকবার আগেও বলেছি যে বাংলাদেশের এই কান্ড CIA নেটওয়ার্ক ছাড়া সম্ভব ছিলোনা | অনেক বার chan akya লেখাটি শেয়ার করেছি দরকার হলে আবার করবো | 
     
                        কিন্তু সেটা দুঃখের ব্যাপার নয় | CIA বা RAW কাজই তো অন্য দেশের রাজনীতিতে এইভাবে নাক গলানো | এইজন্যই তো বিলিয়ন ডলার বাজেট দিয়ে তাদের পোষা হয় | কিন্তু দুঃখ এটাই যে হাসিনা খালেদা জামাত এরা কেন এগুলো বুঝবেনা ? নিজেদের মধ্যে ঝামেলাতে এইভাবে যখন CIA বা RAW interfare করে তাতে তো লাশ পড়ে বাঙালিরই শুধু | CIA যদি লোকাল ফুট সোলজার নেটওয়ার্ক না পেতো তাহলে তো একাজ করতেই পারতোনা | কিন্তু বাঙালীরা কেন বারবার ফুট সোলজার হবে ?? কবে নিজেদের আখের বুঝতে শিখবে ?
  • dc | 2a02:26f7:d6c6:680d:0:3303:601c:239c | ১৯ আগস্ট ২০২৪ ০৮:৫৭536610
  • মাইরি এ এক অনন্ত খোরাক laugh
  • Guru | 103.250.109.243 | ১৯ আগস্ট ২০২৪ ০৮:৫৯536611
  • @কিংবদন্তি ,
     
                     ভীষণ দুঃখের ব্যাপার | আমি বাইরের লোক তাও বলছি এপার ওপার বাংলা দুপারেই সাধারণ বাঙালির জীবনের কোনো দামই নেই | আচ্ছা গ্রাউন্ডে আপনার চেনা যারা একদম লোকাল জামাত শিবির বিএনপি করে এদের কি বোঝানো যায়না কোনোভাবে ? হয়তো এটা খুব চাইল্ডিশ আর ইম্প্র্যাক্টিক্যাল লাগবে আপনার কাছে কিন্তু ধরুন নবীজির উদাহরণ দিয়েও কি এদের বোঝানো যায়না ? নবীজি কিন্তু মক্কা বিজয়ের পরে আবু সুফিয়ান বা হিন্দের পরিবারকে ক্ষমা করে দিয়েছিলেন | জামাত শিবির বিএনপি কি এখন এই উদাহরণ দেখে শিখবেনা কিছুই ? নিজের লোককে সে আওয়ামী লীগের হোক বা অন্য কোনো পার্টির লাশ ফেলে চাঁদা জুলুম করে লুঠ করে কিসের লাভ ? এইভাবে কি এদের বোঝানো যায়না ? 
  • aranya | 73.80.191.0 | ১৯ আগস্ট ২০২৪ ০৯:০৮536612
  • গুরু, আপনার আবেগ টা বুঝতে পারছি, কিন্তু জামাত, বির্নপি-র পক্ষে কি এদের, বিশেষতঃ হিন্দুদের নিজের লোক ভাবা সম্ভব? 
  • Guru | 103.250.109.243 | ১৯ আগস্ট ২০২৪ ০৯:৪৮536613
  • @অরণ্যবাবু 
                      ঠিকই বলেছেন আপনি | হয়তো আমারই দোষ আসলে সত্যি হয়তো তৃতীয় বিশ্ব এখনো জাতি তৈরী করতে পারেনি তাই সে তৃতীয় বিশ্ব | সুপার পাওয়ার দের নিজেদের জিয়োপলিটিক্সের এক্সপেরিমেন্টের ল্যাবরেটরি ! এটাই হয়তো বাস্তব |
  • JSL | 208.127.183.209 | ১৯ আগস্ট ২০২৪ ২১:৩৩536657
  • আগ্রহ নিয়ে পড়তেন কিন্তু লেখকের নামটা মনে নেই।
    এটা হয় অবশ্য।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন