এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গোর্খাল্যান্ড ???

    Ananyo
    অন্যান্য | ০৪ আগস্ট ২০১৩ | ২৮০৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Blank | 180.153.65.102 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ১৩:৩৯616022
  • এই দ্যাখেন - পেটে পেটে কি বুদ্ধি
    In a letter sent straight to his boss and West Bengal chief minister Mamata Banerjee, Trinamool Congress vice-president and former SDO of Kalimpong Dipak Ghosh wrote,

    “You have to patiently begin the process of identification of non-Indian Nepalis living in north Bengal according to the 1931 census. Then you have to strike their names off from all voter lists in Siliguri (including Dooars and Terai), Kalimpong, Kurseong and finally Darjeeling.

    And then one by one send them back to Nepal. After that the movement for Gorkhaland will die a natural death.”

    This curious despatch was dated August 8, 2013.
  • PT | 213.110.246.230 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ১৯:২৮616023
  • যাচ্চলে, এই দীপক ঘোষই না মমতার ব্যক্তিগত জীবন নিয়ে বই ছাপিয়েছিল?

    কিন্তু ১৯৫০-এর চুক্তি অনুসারে নেপালীরা যে কোন সময় ভারতে ঢুকে আসতে পারে। তাই "send them back to Nepal" ব্যাপারটা বোঝা গেল না। ফেরৎ পাঠিয়ে দিলে ঐ চুক্তিবলে বলিয়ান হয়ে তারা তো আবার ফেরৎ চলে আসবে!!
  • b | 135.20.82.166 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ২০:৪১616024
  • ভারতে এসে ( বা ভরতীয়রা নেপালে গিয়ে) চাকরি বাকরি করতে পারবে, ব্যবসা বাণিজ্য করতে পারবে, বাড়ি গাড়ি কিনতে পারবে, কিন্তু নাগরিকত্ব নিতে পারবে না।
    "Article 6
    Each Government undertakes, in token of the neighbourly friendship between India and Nepal, to give to the nationals of the other, in its territory, national treatment with regard to participation in industrial and economic development of such territory and to the grant of concessions and contracts, relating to such development.
    Article 7
    The Governments of India and Nepal agree to grant, on a reciprocal basis, to the nationals of one country in the territories of the other the same privileges in the matter of residence, ownership of property, participation in trade and commerce, movement and other privileges of a similar nature."
  • Blank | 69.93.242.201 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ২৩:০৬616025
  • আমার শুধু একটাই কথা বলার আছে, বাঙাল রা সাবধান - এ বছর আর দল গড়বেন না। কবে দিদি ভোটাধিকার কেড়ে ফের ওদিকে পাঠিয়ে দেবে।
  • PT | 213.110.246.230 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ২৩:১৬616026
  • নাগরিকত্ব না নেওয়ার ব্যাপারটা তো বাংলাদেশীদের ক্ষেত্রেও প্রযোজ্য ছিল ও আছে। বিজেপি যে দাবী করে যে অনুপ্রবেশ কোন কোন সীমান্তবর্তী জেলার ডেমোগ্রাফিই নাকি বদলে দিচ্ছে?
  • b | 135.20.82.164 | ১০ সেপ্টেম্বর ২০১৩ ১০:০৩616027
  • পোস্ট পঞ্চাশ ডেমোগ্রাফি তো পাল্টেছেই, তরাই ডুয়ার্স অঞ্চলে। তবে বিজেপি-র এসব নিয়ে ফুলের জলসায় কবির মত অবস্থা। কারন নেপালীরা, আফটার অল, হিন্দু তো !
  • PT | 213.110.246.230 | ১০ সেপ্টেম্বর ২০১৩ ১০:২৯616028
  • ঠিক! ঠিক!
  • sm | 132.164.169.148 | ২৬ অক্টোবর ২০১৩ ০৯:৩৩616029
  • আচ্ছা এই আন্দোলনটা কি থেমে গেল? গাজর আর লাঠি দেখিয়ে কি রোশন-গুরুঙ্গদের আপাতত পকেটে পুরে ফেলা গেল?
  • PT | 213.110.246.230 | ২৬ অক্টোবর ২০১৩ ১০:০৬616030
  • দার্জিলিং-এর বেশির ভাগ মানুষ কি সত্যি সত্যি গোর্খাল্যান্ড চেয়েছিল নাকি তাদের জোর করে এই আলাদা রাজ্যের "আন্দোলনে" সামিল করা হয়েছিল সেই প্রশ্নের উত্তর পাওয়াটা এখন জরুরী বলে মনে হচ্ছে।
  • sm | 132.164.169.148 | ২৬ অক্টোবর ২০১৩ ১০:২১616032
  • ক্রান্তিকারী নওযোয়ান সভার মতামতও জানা জরুরী।
  • dd | 132.166.130.157 | ২৬ অক্টোবর ২০১৩ ১১:৩৮616033
  • আমি জানি আমি জানি।

    গোর্খাল্যান্ডের লোকেদের জোর করে এই আলাদা রাজ্যের "আন্দোলনে" সামিল করা হয়েছিলো। ইয়েস,ইয়েস। এটাই ফ্যাক্ট। সেই ষড়যন্ত্রে ছিলো ছিলো টাটা বাদ্দিয়ে আর সব বৃহৎ পুঁজিপতি,আবাপ, মনসান্টো আর আম্রিগান সাম্রাজ্যবাদ। এখোন তাদের জারিজুরি ফাঁস হয়ে গ্যাছে। আমরা নজর রাখছি।

    এই ষড়যন্ত্রো সমতলেও এখনো চলছে। তাই মমোতা একটানা ভোটে জিতে যাচ্ছে।লোকেদের ভুল বোঝানো হচ্ছে। কারা বুঝাচ্ছে? উপরের লিস্টি দেখুন আর তার সাথে অ্যাড করে দিন কল্লোলের নাম।

    অ্যাকচুয়ালি, পিটি স্যারের সব প্রশ্নেরই আমি একেবারে ১০০% সঠিক উত্তোর জানি। কেউ না জানলে ডাইরেক্টলি আমারে জিগাতে পারেন।
  • lcm | 118.91.116.131 | ২৬ অক্টোবর ২০১৩ ১২:৩৯616034
  • কিন্তু মানুষকে ভুল বোঝানো হয়েছে কিনা বুঝবেন কী করে?
    খুব সহজ। ভোটে হেরো পার্টির কাছে যান, দেখবেন জলের মতন বুঝিয়ে দেবে কীভাবে মানুষকে ভুল বোঝানো হয়েছে। যে কোনো দেশে যে কোনো হেরো পার্টির কাছে যেতে পারেন, ব্যাখ্যা পাবেন গ্যারান্টি।
  • PT | 213.110.243.23 | ২৬ অক্টোবর ২০১৩ ১৩:৫৫616035
  • ভোটে হেরো পার্টির কাছে যাওয়ার দরকার নেই। পৃথক গোর্খাল্যান্ড আন্দোলনের নেতারাই গোর্খাল্যান্ডের দাবীকে "সিলেবাস থেকে নেই" করে দিলেন!!
  • le | 132.164.224.198 | ০৩ নভেম্বর ২০১৩ ২০:৩১616036
  • পাহাড়ের মানুষ বোধায় "গোর্খাল্যান্ড" নামের নারকেল নাড়ুতে আর ভুলছেন না। অবশ্য হীরক রানীরও মসনদ দখল হয়ে গেছে, তাই অহেতুক উস্কানি দেওয়ারও আর দরকার নেই

    http://www.aajkaal.net/report.php?hidd_report_id=208266&show=22082669
  • sm | 122.79.36.27 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১৮:৪৯616038
  • মমতা যে শেষ পর্যন্ত বি গু কে বাগে আনতে পেরেছে, এর জন্য অভিনন্দন! অযথা সুভাস ঘিসিং কে যেমন পূর্বতন সরকার ভয় পেয়েছিল, তেমন পান নি তাই।
  • ranjan roy | 24.99.32.222 | ২৭ ডিসেম্বর ২০১৩ ১৩:২০616039
  • সেদিন গড়িয়ার মোড়ে এন্ড্রুজ কলেজে গুন্ডামির প্রতিবাদে সিপিএম এর পথসভায় বিশিষ্ট আমন্ত্রিত বক্তা ছিলেন ভূতপূর্ব জেলা শাসক দীপক ঘোষ, আই এ এস। তিনোদের নিয়ে ভালই বক্তব্য রাখলেন। অনেকক্ষণ বললেন।
  • PT | 213.110.246.230 | ২৭ ডিসেম্বর ২০১৩ ১৩:৪৫616040
  • আমরা অবশ্যই ক্ষমাসুন্দর ভঙ্গীতে গোর্খাল্যান্ডের বিমল গুরুং-কেও ক্ষমা করে দিয়ে এই টইতেই গড়িয়াল্যান্ডে দীপক ঘোষং-এর উপস্থিতিতে নিয়ে আলোচনা শুরু করব।
  • ranjan roy | 24.96.117.65 | ২৭ ডিসেম্বর ২০১৩ ২২:১২616041
  • শুধু ওই দুজন কেন? অমল-বিমল-কমল-দীপক- মিলখা সিং-পিটি উষা সবাইকেই ক্ষমাসুন্দর চোখে দেখব।
  • b | 135.20.82.164 | ২৯ ডিসেম্বর ২০১৩ ১১:০৮616043
  • এই টই যে বিমল গুরুং এর বাপের সম্পত্তি সেটা রঞ্জন জানতেন না? যান শিগ্গির ক্ষমা চান!
  • Ranjan Roy | ২৯ ডিসেম্বর ২০১৩ ১৭:৫৩616044
  • ব,
    চাইলামঃ

    গুরু-পাতার গুরুং,
    এবার ক্ষমা কুরুং।
    আমরা তো নই অমল-বিমল-কমল-ইন্দ্রজিৎ,
    ভোল পালটে ক্রিকেট মাঠে খেলব চু-কিৎ-কিৎ!
    নইকো রাজা-গজা,
    একটু খানি মজা,
    করেছি ভাই এবার হব এখান থেকে ফুরুং!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন