এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 2402:e280:2141:1e8:e024:61d9:10d7:b687 | ১০ আগস্ট ২০২৪ ০৭:৪৭536108
  • এটা ব্যাপক হয়েছে, কিন্তু কোথাও সিয়ার উল্লেখ নেই দেখে একটু দুঃখ পেলাম laugh
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:47f1:ebc0:decf:bb14 | ১০ আগস্ট ২০২৪ ০৮:০৮536109
  • সিআইএ আছে তো। ঐযে ইউনুস সাহেব বক্তৃতা দিলেন।
  • nb | 2a03:e600:100::71 | ১০ আগস্ট ২০২৪ ০৮:৪৮536110
  • ভাগ্যে মসজিদ-এ-জনমস্থান ভেঙেছিল। নাহলে দেড়শো বছরের পুরনো মামলা এখনো চলতে থাকত। সিয়াও ভেঙে থাকতে পারে বিরক্ত হয়ে।
  • &/ | 107.77.235.20 | ১০ আগস্ট ২০২৪ ০৯:০৭536111
  • সিয়ারাম 
  • সিএস | 2401:4900:708e:4d60:e8e9:97f1:adf4:ec78 | ১০ আগস্ট ২০২৪ ১৬:১৮536133
  • লেখাটা অগভীর, লেখক ডিপ স্টেটের কুঞ্জবনে ক'পেগ উড়ল জানাতে পারেননি।
  • বিপ্লব রহমান | ১১ আগস্ট ২০২৪ ১৫:৪৬536173
  • @ সৈকত দা, 
    "নির্বাচিত সরকার হয় ৫ বছরের। নেট খুলে দেখি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারই নাকি ৬ বছরের। প্রথমে ভাবলাম, গুল। তারপর মনে হল, হতেও পারে। কতকিছুই তো নতুন হচ্ছে। সেনাবাহিনী সমর্থিত, এনজিও পরিচালিত, বিপ্লবী সরকার - এরকম ভুতুড়ে জিনিস তো আগে দেখিনি। পড়িওনি। সিলেবাসের বাইরে। সবই সম্ভব। " 
     
    বিনয় করে বলি,  সম্ভবত এই লেখায় বেশ কিছু তথ্য বিভ্রাট আছে। 
     
     
    অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্ত দেশের সংবিধানেই আছে, সংকটের সময় এই সরকার দায়িত্ব পালন করবে, সুষ্ঠু নির্বাচনের আয়োজন করে নির্বাচিত সরকারের কাছে তারা ক্ষমতা হস্তান্তর করবে। কিন্তু এই অস্থায়ী বা অন্তর্বর্তী সরকারের মেয়াদ কতদিন হবে, সে বিষয়ে কোনো উল্লেখ নাই। 
     
    এই সুযোগে নানা গুজব- জল্পনা- কল্পনা ডালপালা মেলেছে।
    কিন্তু এ সরকার তার মেয়াদের বিষয়ে স্পষ্ট কোনো ঘোষণা দেননি। অন্তর্বর্তী সরকার প্রধান ড. ইউনূস ও অন্যান্য উপদেষ্টার রাষ্ট্রের নানা সংস্কারের কথা বলছেন। 
    সুষ্ঠু নির্বাচন ও দেশকে গণতান্ত্রিক ধারায় ফেরাতে এটি এখন সময়ের দাবি। এ জন্য  ইউনূস সরকারকে কিছু সময় দিতেই হবে। 
    এর আগে ২০০৬-২০০৭ সালের সেনা সমর্থিত ফখরুদ্দীনের এক-এগারোর অন্তর্বর্তীকালীন সরকার দুই বছর ক্ষমতায় থেকে নির্বাচন করে বিদায় নিয়েছে। 
     
    সেই থেকে অনেকের ধারণা এই সরকারও হয়তো বছর দুয়েক ক্ষমতায় থাকতে পারে, এইটুকু মাত্র। 
    বাংলাদেশ একটি কঠিন ক্রান্তিকাল অতিক্রম করছে,  এ সময় মূল ধারার মিডিয়ার বাইরে স্যোশাল মিডিয়ায় ভেসে বেড়ানো নানান তথ্যে বিভ্রান্ত হওয়ার অবকাশ আছে বৈকি। অতএব সাধু সাবধান। 
     
    অনেক ধন্যবাদ 
     
     
     
     
     
  • বিপ্লব রহমান | ১১ আগস্ট ২০২৪ ১৮:১৬536176
  • *পুনশ্চঃ 
    বিনয় করে আবারও বলি, খেরো ও হরিতে বাংলাদেশের অস্থির সময় নিয়ে সৈকত দা, আপনার যতগুলো লেখা পড়েছি, সম্ভবতঃ অধিকাংশই পুরোপুরি সংশোধনীয়, সে সব লেখা বাস্তবতার থেকে অনেকটাই দূরে, ফেসবুক বা এক্সের বুদবুদ তথ্য-বিভ্রাট মনে হয়েছে। 
     
    অর্ধ সত্য মিথ্যারই নামান্তর = সাংবাদিকতার ক্লাসে পড়েছিলাম! 
     
    যেহেতু দেশটা আমাদের, চণ্ডাল প্রজন্ম ১৯৭১, সেহেতু গুরুর শীর্ষ স্থানীয় ব্যক্তি হিসেবে দাবি করি, মূল ধারার মিডিয়ায় ফোকাস করতে, এখন আর লিংক ছাড়া গীত নাই, দরকারে অন্তত গুরুত্বপূর্ণ তথ্যে মূল ধারার মিডিয়ার লিংক দিন, বিনীত অনুরোধ রইলো ভাই। 
     
    নিবেদন ইতি yes
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন