এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • জিমি আর কলতান  ৯

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ১৭ আগস্ট ২০২৪ | ১১২ বার পঠিত
  • | | | | | | | | | ১০ | ১১ | ১২ | ১৩
    মাঠের মধ্যে বটতলায় পৌঁছে বিশ্বম্ভর মহারাজ বললেন, ' ও হরি .... তাই তো ... এ তো দেখছি মনোময়েরই গাড়ি ... গাড়ি ফেলে কোথায় চলে গেল .... ওর স্বভাবটা অবশ্য এইরকমই, বাউন্ডুলে টাইপের ... '
    ---- ' এখন তা'লে কোথায় খুঁজে পাব ওকে ? আপনি আমাদের কি করতে বলেন ? '
    ---- ' সেটা তো আমার পক্ষে বলা মুশ্কিল.... আপনারা পুলিশের সাহায্য নিন না ... '
    ---- ' পুলিশের কাছে গিয়ে এখন আর কোন কাজ হবে না ... মামলা তামাদি হয়ে গেছে। এখন যা করার আমাদেরই করতে হবে ... '
    ---- ' তা'লে তো মুশকিলের ব্যাপার .... ওর মোবাইল নাম্বারে ফোন করে দেখেছেন ? '
    ---- ' হ্যা দেখেছি .... কোন সাউন্ড নেই ... শুধু কুঁ কুঁ কুঁ আওয়াজ আসছে ...সিমের মনে হয় কোন অস্তিত্ব নেই ... ' কাকলি জানাল।
    ---- ' কি করা যায় তাহলে ... গাড়িটা এখানে পড়ে আছে ... কি ঝঞ্ঝাট ! চলুন দেখি ... অফিসে গিয়ে বসি .... এইসব সামলাব না সাধন ভজন করব ... '

    ওরা আবার আশ্রমের দিকে হাঁটতে লাগল। কলতানের মনে হল, আশ্রমের এত কাছে একটা গাড়ি পড়ে আছে, সেটা আশ্রমের কেউ জানেনা এটা বিশ্বাসযোগ্য ব্যাপার নয়। ফেরবার পথে অনেকে হাতজোড় করে নমস্কার করছে। মহারাজও মৃদু হেসে প্রতি নমস্কার করছেন। ওরা আশ্রমেরই সদস্য মনে হয়। আশ্রমের গেটের কাছাকাছি আসতে জিমির মধ্যে আবার ছটফটানি দেখা দিল। সে মহারাজের সঙ্গে ঘনিষ্ঠ হবার জন্য অস্থির হয়ে উঠল।

    কলতানদের অবাক হওয়ার মাত্রা ক্রমশঃ বেড়ে চলেছে। কলতান এটা নিশ্চিতভাবে জানে যে সুস্থ অবস্থায় মানবেতর প্রাণীদের আচরণ কখনও অসংগতিপূর্ণ হয় না। খুবই অবাক করা ব্যাপার।
    কলতান বিশ্বম্ভর মহারাজকে বলল, ' আপনি ভিতরে গিয়ে বসুন .... আমরা যাচ্ছি ... '
    মহারাজ ভিতরে চলে গেলেন। কলতান, কাকলি স্বর্ণালিকে ডেকে নিয়ে রাস্তার একপাশে এসে দাঁড়াল।
    বলল, ' জিমির বিহেভিয়ার কেমন অদ্ভুত লাগছে না ? '
    ---- ' অফ কোর্স অদ্ভুত লাগছে ... জিমি একমাত্র বাবার সঙ্গেই এরকম রিয়্যাক্ট করত। আমি কেমন পাজলড্ হয়ে যাচ্ছি ... ', স্বর্ণালি বলল।
    ---- ' একদম একদম ... আমি কিচ্ছু বুঝতে পারছি না ... আমার ভীষণ সন্দেহ হচ্ছে ... ', কাকলিদেবীর চাপা গলায় চাপা উত্তেজনা।
    কলতান কাকলির কথাটা ধরে নিল ----
    ' কিরকম কিরকম ? কিরকম ধরণের সন্দেহ হচ্ছে বলুন তো ? '
    ---- ' না মানে .... কি বলব বুঝতে পারছি না ... কেমন একটা ফিলিং হচ্ছে ... কিন্তু এটা কিভাবে সম্ভব ? '
    ---- ' সবই সম্ভব ... আধুনিক প্লাস্টিক সার্জারি ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। কিন্তু প্রশ্নটা অন্য জায়গায়। তার এই মেটামরফসিসটা হল কি করে ? এতটা বৈরাগ্য বিশেষ কোন মানসিক উৎকেন্দ্রিকতা মানে, এক্সেন্ট্রিসিটির লক্ষ্মণ নয় তো .... '

    কাকলি এবং স্বর্ণালি চুপ করে করে কলতানের কথা শুনছিল।
    কলতান আচমকা বলল, ' মনোময়বাবুর শরীরের বিশেষ কোন চিহ্নের কথা বলতে পারবেন ? '
    হঠাৎ এই প্রশ্নে একটু থতমত খেয়ে গেল কাকলি।
    ---- ' চিহ্ন মানে ... কি বলব ... ওই ...
    স্বর্ণালি বলে উঠল, ' হ্যা.... ওই তো বাবার পেটের বাঁ পাশে অপারেশানের লম্বা একটা ডিপ দাগ আছে স্পষ্ট ... '
    কাকলি বলল, ' হ্যা হ্যা ... ঠিক ঠিক ... '
    ---- ' আচ্ছা... চলুন এখন ভিতরে চলুন ... মহারাজ আমাদের জন্য ওয়েট করছেন ... '

    কাকলি আর কলতান ভিতরে গেল। স্বর্ণালি পদ্মফুলে ভরা পুকুরটার ধারে পাতা একটা সিমেন্টের বেঞ্চে গিয়ে বসল জিমিকে সঙ্গে নিয়ে।

    ---- ' আরে বসুন বসুন .... কি করছিলেন এতক্ষণ ? '
    ---- ' কিছু না ... এই একটু কথা বলছিলাম নিজেদের মধ্যে ... '
    ---- ' হ্যা কথা তো বলতেই হবে। তা ... কি ঠিক করলেন ? ' গম্ভীর গলায় জিজ্ঞাসা করলেন মহারাজ। মহারাজ গলা বেশ গম্ভীর, যেন অতিরিক্ত গম্ভীর।
    ---- ' এখনও কিছু ঠিক করে উঠতে পারিনি। কিছু যদি মনে না করেন আজ রাতটা আমরা এখানে থেকে যেতে পারি ? খুব সুন্দর পরিবেশ ... ' কলতান বলল।
    ---- ' হ্যা নিশ্চয়ই। আমাদের গেস্ট হাউসে বাইরে থেকে এসে অনেকেই দু একদিন কাটিয়ে যান। কিন্তু সমস্যা হল আপনাদের কুকুরটাকে নিয়ে। ও থাকবে কোথায় ? আশ্রমের মধ্যে তো .... '
    ---- ' দেখুন যদি কোন ব্যবস্থা হয় .... '
    ---- ' এক কাজ করুন .... আপনারা কুকুর নিয়ে গেস্ট হাউসের পেছনের গেট দিয়ে ঢুকবেন। তা'লে আর সমস্যা হবে না ... '
    ---- ' অনেক ধন্যবাদ। যদি কিছু মনে না করেন .... আপনি এ আশ্রমের প্রধান হয়েছেন কতদিন ? এ আশ্রমে একটানা কতদিন আছেন আপনি জানতে খুব ইচ্ছে করছে ... '
    ---- ' সেটা তো আগেই বলেছি ... প্রায় কুড়ি বছর ... '
    মহারাজ অকপটে বললেন, ' প্রধান আর কি ? উদ্ধব মহারাজ বিদেশে গেছেন তাই কিছুদিন দায়িত্ব সামলাচ্ছি .... '
    ---- ' ও ... উদ্ধব মহারাজ কবে বিদেশে গেছেন ? '
    ---- ' ওই তো .... বৈশাখ মাসের শেষে ... উৎসবের দিন ... তেরই মে, আঠাশে বৈশাখ ... '
    ---- ' তার আগে থেকেই কি আপনি একটানা আশ্রমে ছিলেন ? '
    এবার বিশ্বম্ভর মহারাজ কিছুটা হেঁয়ালি করে বললেন, ' হয়ত ছিলাম .... হয়ত ছিলাম না ... '
    ---- ' মানে ? '
    মহারাজ আবার হেঁয়ালি করলেন, ' সব মানে কি আর সবাইকে বলার, না সব মানে বোঝা যায় ? '
    ---- ' হ্যা... সে তো বটেই। মহারাজ একটা কথা জানতে খুব কৌতূহল হচ্ছে। পূর্বাশ্রমের কথা মনে পড়ে না আপনার ? '
    বিশ্বম্ভরজি দার্শনিক উত্তর দিলেন, ' মনে পড়লেও মনে আনতে নেই ... বুঝলেন দাদাভাই .... '
    কলতান বুঝতে পারল একে সহজে লাইনে আনা যাবে না। সকলেই চুপ করে বসে রইল।
    একটু পরে মহারাজ বললেন, ' আপনারা আপনাদের গাড়িটা নিয়ে যাবার ব্যবস্থা করুন ... '
    ---- ' কিন্তু গাড়ি তো লক করা ... ' কলতান জানায়।
    ---- ' ও হ্যা.... তাও তো বটে ... গাড়ি তো লক করা ... কি উপায় এখন ? '
    ---- ' গাড়ির চাবিটা পাবার কোন ব্যবস্থা করে দিন না ... ' কলতান আচমকা বলে।
    ---- ' কি ? এত মহা আশ্চর্যের কথা ... আমি কি করে গাড়ির ব্যবস্থা করব ! ' মহারাজ আকাশ থেকে পড়লেন।
    কলতান মুখ কাঁচুমাচু করে বলল, ' মাফ করবেন মহারাজ ... অপরাধ নেবেন না .... আমি ভেবেছিলাম চাবিটা আপনার কাছেই আছে .... '
    বিশ্বম্ভর মহারাজ এ কথার কোন জবাব না দিয়ে স্থির দৃষ্টিতে কলতানের দিকে তাকিয়ে রইলেন।
    আর কলতান মনে মনে সিদ্ধান্ত নিল, এ মামলার নিষ্পত্তি আজ রাতের মধ্যেই করতে হবে।

    ( ক্রমশঃ )

    ********************
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    | | | | | | | | | ১০ | ১১ | ১২ | ১৩
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন