এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • জিমি আর কলতান  ৪

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ১২ আগস্ট ২০২৪ | ১০৭ বার পঠিত
  • | | | | | | | | | ১০ | ১১ | ১২ | ১৩
    ( ৪ )

    সন্ধে সাতটা নাগাদ কলতানের বাইক এসে থামল মনোময়বাবুর বাড়ির সামনে। আশ্চর্যের ব্যাপার কলতানের বাইকের আওয়াজ পেয়ে লেজের দোলা দিতে দিতে নীচের দরজায় আবির্ভূত হল জিমি। রাস্তায় নামার অভ্যাস নেই তার। সে দোরগোড়ায় দাঁড়িয়ে কলতানের দিকে তাকিয়ে চঞ্চল ঘোরাঘুরি শুরু করল, কলতান কে অভ্যর্থনা করার ভঙ্গীতে। ওপর থেকে স্বর্ণালীর গলা পাওয়া গেল ----
    ' জি ..মি ... '। জিমি বাধ্য ছেলের মতো সাড়া দিল --- ' ভুক.... ভুক ... '। তারপর বোধহয় তার কর্মব্যস্ততা বোঝাবার জন্য আর একবার মৃদুস্বরে বলল ---- ' ঘাউক ঘাউ... উ... '। স্বর্ণালী কিছু একটা আন্দাজ করে তাড়াতাড়ি নীচে নেমে এল।
    ---- ' আরে ... আপনি ! আসুন আসুন .... '
    কলতান হেলমেটটা হাতে নিয়ে ওপরে উঠতে উঠতে বলল, ' এলাম একটু ... কটা কথা জিজ্ঞাসা করার ছিল ... '
    ---- ' হ্যা নিশ্চয়ই, আসুন আসুন ... মা ... মিস্টার গুপ্ত এসেছেন .... '
    কাকলিদেবী এ ঘরে এলেন।

    ---- ' আচ্ছা, শুনলাম মনোময়বাবু একটু বোহেমিয়ান নেচারের ছিলেন.... মাঝে মাঝে উধাও হয়ে যেতেন .... সাধারণতঃ কি ধরণের জায়গায় যেতেন উনি বলতে পারবেন ? '
    ---- ' বীরভূমের দিকে একটা জায়গায় যেতে খুব পছন্দ করত। একটা গাছ গাছালি ঘেরা সুন্দর প্রাকৃতিক পরিবেশের মধ্যে একটা আশ্রম আছে ওখানে লাভপুরের কাছে। ওখানে মাঝে মাঝে চলে যেত ও। এছাড়া আরও একটা জায়গায় যেত ঝাড়গ্রামের দিকে। '
    ---- ' আচ্ছা ...। উনি কি ওসব জায়গায় নিজে গাড়ি চালিয়ে যেতেন, না ট্রেনে বা বাসে যেতেন ? '
    ---- ' না না .... কোনদিন গাড়ি নিয়ে যেতে দেখিনি। এমনি ... যেতেন। '
    ---- ' ও আচ্ছা। গাড়িটা... মানে, যে গাড়িটা উনি চালাতেন ... সেটা তখন কোথায় থাকত ? '
    ---- ' ওই ... ওদিকে একটা গ্যারাজ আছে ... ওখানে ... '
    ---- ' গ্যারাজের অ্যড্রেসটা একটু দেবেন ... '
    ---- ' হ্যা, সে দিচ্ছি ... কিন্তু শুনেছি গ্যারাজটা উঠে গেছে মাসখানেক আগে। ওখানে একটা হার্ডওয়্যারের দোকান এবং গোডাউন হয়েছে।'
    ---- ' ও মাই গড ... হমম্ ... প্রবলেম প্রবলেম ... ঠিক আছে, তবু অ্যড্রেসটা দিন ... আর ... আপনাদের গাড়ির কালার কি ছিল ? '
    ---- ' ম্যাজেন্টা ব্লু ... '
    ---- ' গাড়ির এক্জ্যাক্ট নাম্বারটা আপনার জানা আছে ? '
    ---- ' ওই তো ... ওয়ান জিরো জিরো সিক্স ... '
    ---- ' তার আগে কি ছিল ? '
    ---- ' আগে মানে .... সেটা তো ঠিক খেয়াল নেই ... 'এম' না কি একটা ছিল ... '
    ---- ' আচ্ছা ... ঠিক আছে ... ঠিক আছে ... ছেড়ে দিন ... ' হতাশ কন্ঠে বলল কলতান।
    স্বর্ণালীও শুধু ওয়ান জিরো জিরো সিক্সটাই বলতে পারল।
    কলতানের চেয়ারের কাছ ঘেঁষে জিমি দাঁড়িয়ে আছে। মাঝে মাঝে মুখ তুলে কলতানের মুখের দিকে তাকাচ্ছে। একটু পরে ওখানে বসে পড়ল জিমি। স্বর্ণালী উল্টোদিকে একটা চেয়ারে বসে ছিল। সে বলল, ' জিমি .... আয় আয় ... '। আশ্চর্যের ব্যাপার জিমি স্বর্ণালীর ডাক শুনেও ওখান থেকে নড়ল না। সে কলতানের চেয়ারের পাশেই বসে রইল। কলতানের যেন মনে হল যে, জিমি তাকে কিছু জানাতে চাইছে। সে নীচু হয়ে আলতোভাবে জিমির পিঠে হাত রাখল। জিমি জিভ বার করে স্বভাবসিদ্ধ ভঙ্গীতে একটানা শ্বাস ফেলে চলেছে। সে মুখ ঘুরিয়ে আবার কলতানের মুখের দিকে তাকাল। স্বর্ণালী একদৃষ্টে তাকিয়ে রইল জিমির দিকে। এই প্রথমবার সে দেখল তার ডাকে জিমিকে সাড়া না দিতে।
    কাকলি বললেন, ' ওর হঠাৎ চলে যাওয়াটা আমাদের একেবারে দুমড়ে মুচড়ে দিয়েছে। কেউ আমাদের ভিতরটা দেখতে পায় না। আমরা তা দেখাতেও চাই না। আমাদের কষ্ট আমাদেরই থাক। মিছিমিছি অন্যের সহানুভূতি কুড়িয়ে বেঁচে থাকতে চাই না। জিমিই এখন আমাদের সবচেয়ে কাছের জন। ওকে নিয়েই বেঁচে আছি আমরা .... ওই আমাদের জীবন ... '
    ---- ' হ্যা.... সেটা বুঝতে আমার কোন অসুবিধে হচ্ছে না মিসেস ঠাকুর ... আমি চাই আপনাদের কষ্টের লাঘব হোক। সেই চেষ্টাই করছি আমি .... '
    ---- ' হ্যা... তা জানি স্যার... সেই ভরসাতেই আপনার কাছে গেছি। যে গেছে সে তো আর ফিরবে না .... '
    ---- ' কিছু বলা যায় না ... ফিরতেও তো পারে .... ' কলতান আচমকা বলল।
    ---- ' মানে ? ' কাকলি অবাক হয়ে তাকিয়ে থাকে কলতানের মুখের দিকে।
    ---- ' না .... কিছু না .... কথাটা মনে হল তাই বললাম। '
    একটু চুপ করে রইল কলতান। তারপর বলল, ' আমরা একসঙ্গে একদিন লাভপুরের ওই জায়গাটায় যেতে পারি কি জিমিকে সঙ্গে নিয়ে ? '
    ---- ' হ্যাঁ... কোথাও গেলে তো জিমিকে নিয়েই যেতে হবে, ও এখানে একা থাকবে কি করে। কিন্তু মুশ্কিল হচ্ছে .... আমি জায়গাটা একেবারেই চিনি না ...কোনদিন যাইনি ... ' কাকলি বললেন।
    ---- ' আশ্রম না কি বলছিলেন .... সেটার নামও
    কখনও শোনেননি ? '
    ---- ' হ্যা... সেটা শুনেছি ওর মুখে 'সদানন্দ নিখিল ভূবন ' ... এই ধরণের কি একটা খটমট নাম .... '
    ---- ' যাক ... 'সদানন্দ' টা তো আছে ?
    ---- ' হ্যাঁ হ্যাঁ.... সেটা আছে শিওর। '
    ---- ' ঠিক আছে, ওতেই হবে। রাস্তা তো দেখাবে জিমি ... চিন্তা কি ? কালই তা'লে যাওয়া যাক ... '
    ---- ' কাল হবে না .... কাল আমার তিনটে ভাইটাল ক্লাস আছে ... বাঙ্ক করা যাবে না ... পরশুদিন চলুন ... ', স্বর্ণালী জানায়।
    ---- ' আচ্ছা তাই হোক ... এখান থেকে একটা গাড়ি ভাড়া করে যেতে হবে ... কাল সকাল আটটার মধ্যে বেরিয়ে পড়ব .... '
    এবার কাকলির দিকে তাকিয়ে কলতান বলল, ' আচ্ছা ম্যাডাম .... আপনার দাদা উজ্জ্বলবাবু কি জি আই সি-র এজেন্সির কাজ করেন ? '
    ---- ' হ্যাঁ... দাদা জি আই সি-র এজেন্ট। ওই ব্যাপারগুলো খুব ভাল বোঝে দাদা .... কিন্তু আপনি জানলেন কি করে ? '
    ---- ' না .... আমি কিছু জানিনা ... মনে হল, তাই বললাম। ঠিক আছে ... তা'লে ওই কথাই থাকল ... পরশুদিন সকালে .... দেখি একটা বড় গাড়ি বুক করতে হবে .... '
    জিমি এসব কথাবার্তা শুনে কি বুঝল কে জানে। গা ঝাড়া দিয়ে উঠে কলতানের দিকে তাকিয়ে ডাকল --- ভুক... ভুক।
    রাত আটটা বাজতে চলল।

    বাড়িতে ফিরে গৌরীশঙ্কর পালকে কলতান একটা ফোন লাগাল। গৌরীশঙ্করবাবু বহুকাল ধরে জি আই সি- তে কাজ করছেন। এখন অ্যসিস্ট্যান্ট রিজিওনাল ম্যানেজার। কলতানের অনেকদিনের পরিচিত। কসবা অঞ্চলে একটা আর্থিক তছরুপ মামলায় কাজ করার সময়ে গৌরীবাবুর সঙ্গে প্রথম পরিচয় হয়েছিল কলতানের।
    ---- ' আরে কলতানবাবু ... কি খবর ... কেমন আছেন ? '
    ---- ' এই চলছে দাদা .... আপনি কেমন আছেন ? '
    ---- ' আর ... আমার তো প্রায় হয়ে এলো .... এই ডিসেম্বরে রিটায়ারমেন্ট .... '
    ---- ' ও:হো..... আমার খুব অসুবিধে হবে কিন্তু .... কি আর করা যাবে ... মানিয়ে নিতে হবে আর কি ! যাক, যেটা বলছিলাম... আমার কাছে একটা কেস এসেছে। সে ব্যাপারে আপনার একটু সাহায্য চাই গৌরীদা ... '
    ---- ' বলুন না ... বলুন না ... '
    ---- ' আমি একটা সাবমিটেড ক্লেম ফর্ম হোয়াটসঅ্যাপে আপনার কাছে পাঠাচ্ছি। আপনি কাইন্ডলি এটা একটু ভেরিফাই করে আমাকে জানালে খুব উপকার হয় .... '
    ---- ' আরে .... এটা নিয়ে এত হেজিটেট করছেন কেন .... কাজেরই তো ব্যাপার ... পাঠান পাঠান ... '
    ---- ' থ্যাঙ্ক ইউ সো মাচ গৌরীদা... '
    ---- ' ওয়েলকাম ... '।

    ( ক্রমশঃ)

    ************************************************************************************
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    | | | | | | | | | ১০ | ১১ | ১২ | ১৩
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন