এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • হেদুয়ার ধারে - ১৬৩

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ৩০ জুলাই ২০২৪ | ১৫৭ বার পঠিত
  • | | | | | ৬  | ৭  | ৮  | ৯  | ১০  | ১১  | ১২  | ১৩ | ১৪ | ১৫ | ১৬  | ১৭  | ১৮ | ১৯ | ২০ | ২১ | ২২  | ২৩  | ২৪  | ২৫  | ২৬ | ২৭ | ২৮  | ২৯  | ৩০ | ৩১  | ৩২  | ৩৩  | ৩৪ | ৩৫ | ৩৬  | ৩৭  | ৩৮  | ৩৯  | ৪০  | ৪২  | ৪৩  | ৪৪  | ৪৫  | ৪৬ | ৪৭  | ৪৮  | ৪৯  | ৫০  | ৫১  | ৫২ | ৫৩ | ৫৪ | ৫৫ | ৫৬ | ৫৭ | ৫৮ | ৫৯ | ৬০ | ৬১ | ৬২ | ৬৩ | ৬৪ | ৬৫ | ৬৬ | ৬৭ | ৬৮ | ৬৯ | ৭০ | ৭১ | ৭২ | ৭৩ | ৭৪ | ৭৫ | ৭৬ | ৭৭ | ৭৮ | ৭৯ | ৮০ | ৮১ | ৮২ | ৮৩ | ৮৪ | ৮৫ | ৮৬ | ৮৭ | ৮৮ | ৮৯ | ৯০ | ৯১ | ৯২ | ৯৩ | ৯৪ | ৯৫ | ৯৬ | ৯৭ | ৯৮ | ৯৯ | ১০০ | ১০১ | ১০২ | ১০৩ | ১০৫ | ১০৬ | ১০৭ | ১০৮ | ১০৯ | ১১০ | ১১২ | ১১৩ | ১১৪ | ১১৫ | ১১৬ | ১১৭ | ১১৮ | ১১৯ | ১২০ | ১২১ | ১২২ | ১২৩ | ১২৪ | ১২৫ | ১২৬ | ১২৭ | ১২৮ | ১২৯ | ১৩০ | ১৩১ | ১৩২ | ১৩৩ | ১৩৪ | ১৩৫ | ১৩৬ | ১৩৭ | ১৩৮ | ১৩৯ | ১৪০ | ১৪১ | ১৪২ | ১৪৩ | ১৪৪ | ১৪৫ | ১৪৬ | ১৪৭ | ১৪৮ | ১৫০ | ১৫১ | ১৫২ | ১৫৩ | ১৫৪ | ১৫৫ | ১৫৬ | ১৫৭ | ১৫৮ | ১৫৯ | ১৬০ | ১৬২ | ১৬৩ | ১৬৪ | ১৬৫ | ১৬৬ | ১৬৭
    সাগর আবার এসে চোরবাগানের গলির মধ্যে ভাঙাচোরা বাড়িটায় এসে কড়া নাড়ল। নেড়ে দাঁড়িয়ে রইল সে। সাড়াশব্দ পাওয়া গেল না। আবার কড়া নাড়ার পর ঠিক আগের দিনের মতোই দরজা খুলল কানুর বৌদি রানু। সাগরকে দেখে ঠিক আগের দিনের মতোই গায়ে ভাল করে আঁচল জড়িয়ে নিল। সাগরের সঙ্গে পরিচয় হয়েছে আগেই। অর্থ সাহায্যের কথাও সে ভুলে যায়নি। সে সেই রকমই দরজার একটা পাল্লা ধরে বলল, ' ও ... আপনি ... '
    ----- ' প্রীতিময়বাবু ফিরেছে নাকি ? '
    ---- ' না ... এখনও তো ফেরেনি। কোন খবরও পাচ্ছি না ... এতদিন ধরে ওখানে কি করছে কে জানে ... '
    ------ ' দেশে জমিজমার কাজ আছে হয়ত ... '
    রানু বেশ অন্তরঙ্গ ভঙ্গীতে বলে উঠল, ' দূর, ছাড়ুন তো ... আমাদের আবার জমিজমা ... '
    সাগর বলল, ' আচ্ছা ঠিক আছে ... আমি পরে আসব ... আসলে একটু কাজের কথা ছিল ওর সঙ্গে ... '
    কথাটা শুনে রানু বেশ আশান্বিত হয়ে উঠল। আসলে, আশায় বাঁচে চাষা।
    সে বলে উঠল, ' ও আচ্ছা ... দেখুন না যদি একটা ভাল কাজ হয় ... এভাবে তো আর সংসার চলছে না ... আমি কি করি বলুন তো ... '
    প্রীতিময়ের বউ তার কথার এরকম একটা মানে করায় সাগর বেশ বিপাকে পড়ে গেল।
    বলল, ' না না ... সেরকম কোন কথা না ... একটা অন্য ব্যাপার ছিল ... আমার কাজ দেওয়ার কোন ক্ষমতা নেই ... '
    এবার রানুর মনে হল সাগর আগের দিন যে দুশো টাকা দিয়েছিল সেটাই বোধহয় ঘুরিয়ে ফেরত চাইছে।
    সে কুন্ঠিত কন্ঠে বলে উঠল, ' আমি দিয়ে দেব ... দিয়ে দেব ... একটু কিছুদিন সময় দিন ... '
    ----- ' কি বলুন তো ? '
    ----- ' মানে, ওই টাকাটা ... '
    ----- ' কিসের টাকা বলুন তো ... '
    ----- ' ওই যে সেদিন দিলেন আপনি .... '
    ----- ' আমি কোন টাকা দিয়েছিলাম নাকি ? তেমন কিছু তো মনে পড়ছে না ... '
    রানু অবাক হয়ে তাকিয়ে রইল সাগরের দিকে। সে চরম বিভ্রান্তিতে পড়ে গেল, লোকটা সাধু না জালিয়াত। বাড়িতে সে একা আছে। ছেলে মেয়ে স্কুলে গেছে। সাগরকে ঘরে এসে বসতেও বলতে পারছে না, আবার চলে যেতেও বলতে পারছে না। রানু ভাবতে লাগল এর পরে কি বলা যায়।
    সাগর রানুর মনের কথা পড়তে পারল। সে বলল, ' চিন্তা করবেন না ... মনে পড়লে নিশ্চয়ই বলব। না বলার কি আছে ... আচ্ছা বৌদি, একটা কথা মনে পড়ল ... মুচিপাড়া থানার ওসি আর এসেছিল নাকি ? '
    ----- ' না না ... উনি তো আর আসেনি। কিন্তু বলা তো যায় না, কবে আবার ... দেখলেই ভয় লাগে ...'
    ----- ' তাই তো ... দেখলেই ভয় লাগে। তবে আমার মনে হয় ও আর আসবে না ... শুনেছি সাগর মন্ডলকে ও খুব ভয় খায় ... '
    এ ব্যাপারটায় প্রীতিময়ের অর্ধাঙ্গিনী সহমত হল।
    ----- ' হ্যাঁ হ্যাঁ ... কথাটা আমিও শুনেছি কানুর কাছে। কানুর দাদা যদিও সাগরকে একদম পছন্দ করে না, তবু কথাটা কিন্তু সেও মানে ... '
    ----- ' আমার সঙ্গে দেখা হয় সাগর মন্ডলের। নিয়ে আসব ? '
    ----- ' কোথায় ... এখানে ? '
    ----- ' হ্যাঁ ... আপনার অসুবিধেগুলো বলবেন ... '
    ----- ' ওরে বাবা ... কিছু হবে না তো ? শুনেছি বড় গুন্ডা ... '
    ----- ' আরে, আপনি ঘাবড়াচ্ছেন কেন ... আমি তো থাকব সঙ্গে। আমার কথা খুব শোনে ও ... '
    ----- ' তা বলছেন যখন ... দেখুন, এক বিপদ দূর করতে গিয়ে আর এক বিপদের মধ্যে পড়ব না তো ? '
    ----- ' না বৌদি, কোন ভয় নেই ... '
    রানুর বোধহয় সাগরের আত্মবিশ্বাস দেখে কিছুটা ভরসা জাগল মনে।
    সে বলল, ' আচ্ছা ... দেখুন তা'লে ... এই যুদ্ধু আর সইছে না মোটে ... যত সব আপদ ... '
    ওসি পরিতোষ কর্মকারকে বোধহয় আপদ বলা হল।
    সাগর বলল, ' আসল আপদ তো বিদেয় হয়েছে বৌদি ... এখন আর চিন্তা কি ? '
    ----- ' আ..সল আপদ ! মানে ? '
    ----- ' ওমা, জানেন না ? স্বরূপ খাঁড়া মার্ডার হয়েছে ... পুলিশ খুব ছোটাছুটি করছে ... ওঃহো, আপনি তো খাঁড়াবাবুকে চেনেনই না ... '
    সাগর লক্ষ্য করল রানুর মুখটা কেমন একটা অস্বস্তিতে ভরে গেল।
    সে বলল, ' হ্যাঁ ... শুনলাম, কে একজন নেতা নাকি খুন হয়েছে ... কি বিপদ ... পুলিশ এখন কাকে ধরে, কি করে কে জানে ... সে যাকগে, আমাদের কি ... '
    সাগর বুঝল ভদ্রমহিলা প্রসঙ্গটা থেকে সরে যেতে চাইছেন।
    সে বলল, ' ঠিক আছে, ওসব বাদ দিন ... বৌদি আমি আসি এখন, এখানে দাঁড়িয়ে এতক্ষণ ধরে কথা বলা ঠিক না। আপনি ভিতরে যান। আর হ্যাঁ ... দাদাকে এবার ফিরে আসতে বলতে পারেন ... সে যেখানেই থাকুন ... সাগর মন্ডল তো আছে ... '
    রানু ঘোষ কোন কথা না বলে দরজার একটা পাল্লা ধরে রাস্তার দিকে তাকিয়ে রইলেন।

    রূপবাণীর পাশে পূর্বাশা বলে একটা নতুন রেস্টুরেন্ট হয়েছে। খুব ভাল মোগলাই পরটা বানাচ্ছে। রাত্রি আর সাগর গিয়ে বসল একটা দুজনের টেবিলে। সাগর বলল, ' আমি মোগলাই খাব না, কবিরাজি কাটলেট খাব '
    অর্ডার নিয়ে চলে গেল যাচ্ছিল একজন। রাত্রি তাকে ডেকে বলল, ' ভাই ... আগে এক কাপ চা দেবেন তো ... '
    ওয়েটার বলল, ' ঠিক আছে ... '
    রাত্রি বলল, ' কেন জানিনা ... ভীষণ টায়ার্ড লাগছে আজকে। সেই জন্যই চা টা আগে বললাম ... যাকগে ... দেখ একটা কথা খুব মনে হচ্ছে। গাড়িটা নয় ওখানে পড়ে রইল। পুলিশ গিয়ে সেটা উদ্ধার করেছে। কিন্তু ম বাবু আর চালক যে গাড়িতে ছিল তা তো দোকানদার এবং দোকানের অনেকে দেখেছে ... সেটার কি হবে ? '
    ----- ' ওই দানটা ম আগেই চেলে রেখেছে। অভিজ্ঞ খেলোয়াড়। দোকানদার কিছু ওগরাবে না। রথে বলরাম সুভদ্রা ছিল কিনা সে খেয়ালই করেনি, খদ্দেরের দড়ি টানাটানিতে এত ব্যস্ত ছিল। শুধু জগন্নাথকেই দেখেছে। অনেকটা রাবড়ি খাইয়ে রেখেছে ম আগে থেকেই। আর মন্দিরের পাবলিক তো কোথায় ধাঁ। তাদের আর খুঁজে পেতে হবে না ... '
    ----- ' বুঝলাম ... ম তা'লে ভাল কারিগর বলতে হবে ... '
    ----- ' তা আর বলতে ... একেবারে পূর্বাশার মোগলাই কিংবা কবিরাজির মতো গরম, মুচমুচে ... ওকে না পেলে ট্রেন চলত না তা না ... তবে ড্রাইভার ভাল হলে গাড়ির স্পীড ভাল থাকে ... বৃন্দাবন বোস লেনের এদিক ওদিক তো প্লেন ড্রেসের খোঁচড় গিজগিজ করছে। হাওয়া একটু জুড়িয়ে গেলে সব পাতলা হয়ে যাবে। ম নাকি ওই বাড়িতেই বসে আছে। কেঁদে কেঁদে নাকি চোখ ফুলিয়ে ফেলেছে। খবর পেলাম, খালি বলছে --- হায় হায় ... আমাকে একবার বলতে পারল না ... আমাকে একবার বলতে পারল না ... আমিও সঙ্গে যেতাম ... একটা শুভ কাজে বেরিয়ে এ কি হল ... উ হু হু হু ... অনাথ হয়ে গেলাম ... অনাথ হয়ে গেলাম ...। পুলিস সুপার ম কে বুকে জড়িয়ে ধরে সান্ত্বনা দিচ্ছে ... হাঃ হাঃ ... '
    ----- ' এমন আর্টিস্ট পেয়ে তা'লে সুবিধেই হল বল ... ' বলে রাত্রি চায়ের কাপে চুমুক দেয়।
    ---- ' সেটা কোনোমতেই অস্বীকার করা যাবে না ...
    নাও তোমার চা এসে গেছে। দেখ মাথা ধরা ছাড়ে কিনা। '
    ----- ' তোমার কখনও মাথা ধরে না, না ? ' রাত্রি বলল হাসতে হাসতে।
    ----- ' আরে ... মাথা থাকলে তো মাথাব্যথা থাকবে ... আমার কোন মাথাই নেই। আছে শুধু হার্ট ... বুঝলে সোনা ... শুধু হার্ট ... '
    রাত্রি নিষ্পলকে সাগরের চোখের দিকে তাকিয়ে রইল।
    অস্ফূটস্বরে বলল, ' সে তো দুনিয়া জানে ... '
    ওয়েটার এসে গলা খাঁকারি দিল।
    সাগর বলল, ' নাও এসে গেছে ... '
    লোকটি গরম প্লেট দুটো নামিয়ে দিয়ে বলল, ' আর চা লাগলে বলবেন ... '

    বিভূতিবাবুর সঙ্গে জন্মেজয়বাবুর দেখা হয়ে গেল রামদুলালের মোড়ে সকাল এগারোটা নাগাদ।
    বিভূতিবাবু বললেন, ' এই যে দাদা ... আজকাল বাড়ি থেকে বিশেষ বেরোচ্ছেন না বোধহয় ... '
    ----- ' হ্যাঁ ... শরীলডা তেমন ভাল নাই ... বিকালের দিকে ঘুসঘুসে জ্বর আসে ... প্রস্রাবের সময় কেমন জ্বালা জ্বালা করে। শুইয়া পড়লে আর উঠতে ইচ্ছা করে না ... আর বয়স তো কম হইল না ... অনেকদিন পর এই সকালের দিকে একটু বাহির হইসি... '
    ------ ' তাই নাকি ? ক'দিন ধরে এমন হচ্ছে ?
    ----- ' তা মাসখানেক হইল ... আমি অবশ্য বাড়ির কাউরে কিসু কই নাই ... এই আপনারেই বললাম ... '
    ----- ' এ তো ভাল কথা না। হরিপদ মিত্তিরকে একবার দেখিয়ে নিন না। ওনার মিক্সচার একেবারে অব্যর্থ। ক' দাগ খেলেই ... '
    ----- ' দেখি ... অখিল কি করে। হের তো একেবারে ফুরসত নাই। হের উপুরেই তো পুরা সংসারের ভার ... এত খরচ সে সামলাইব কি কইরা পোলাপান ... কিসু বলতে লজ্জা লাগে ... আমার তো এখন কোন রোজগার নাই ... '
    ------ ' না না ... দাদা, এটা কোন কাজের কথা না। আজ সন্ধেবেলায় আমি আপনাকে ডাক্তারবাবুর কাছে নিয়ে যাব। একসঙ্গে আছি আমরা ... ও কথা বললে হয় ... আমাদেরও দায়িত্ব আছে ... সত্যিই তো, অখিল ছেলেমানুষ ... ও কি অত পারে ? '
    জন্মেজয়বাবু ম্লান চোখে, অবসন্ন হাসি মাখা মুখে বিভূতিবাবুর মুখের দিকে তাকিয়ে রইলেন।
    ' কুমিল্লায় আমাদের গ্রামে শশাঙ্ক ডাক্তার আছিল। ওঃ ... কি তার দাপট ... একেবারে ধন্বন্তরি। খবর পাইসি সে আর নাই ... কি বা বয়স ... কে যে কখন যায় ... চিনা মানুষ চইল্যা গেলে বুকটা ভার ভার লাগে ... বোঝলেন কিনা ... ' ঈষৎ জড়িত স্বরের জ্বরবিকারের মতো আলগা আলগা শব্দবন্ধে বৃদ্ধ জন্মেজয় গোধূলিবেলার ফেলে আসা নদীতটের মতো ছায়া ছায়া স্মৃতিচারণ করতে লাগলেন আনমনে ওপারে হেদুয়ার দিকে তাকিয়ে।
    বিভূতিবাবুর বুকের তারে কে একটা বিষাদ ছড়ের টান দিল আচমকা।
    তিনি নিবিড় আন্তরিকতায় জন্মেজয়বাবুর একটা হাত ধরে বললেন, ' চলুন দাদা ... আমরা বাড়ি যাই ... সন্ধেবেলায় আমি ডাক্তারবাবুকে নিয়ে আসব ... আপনাকে যেতে হবে না ...'
    জন্মেজয়বাবু কোন উত্তর দিলেন না। বাধ্য শিশুর মতো বিভূতিবাবুর হাত ধরে ধীর পায়ে বাড়ির দিকে হাঁটতে লাগলেন।
    গঙ্গাপদ দোকান থেকে ওদের দেখতে পেয়ে বলল, ' মেসোমশাইয়ের কি হয়েছে জেঠু ? '
    বিভূতিবাবু চলতে চলতে জবাব দিলেন, ' শরীরটা তেমন ভাল নেই ওনার ... বাড়ি নিয়ে যাচ্ছি ... '
    গঙ্গা কাজ থামিয়ে তাকিয়ে রইল ওদিকে।
    বলল, ' দরকার হলে ডাকবেন, যে কোন সময়ে ... '
    বিভূতিবাবু সম্মতিসূচকভাবে একটা হাত তুললেন।
    জন্মেজয়বাবু আপনমনে বিড়বিড় করলেন, ' হ, বাড়ি চলেন ... বাড়ি যাওয়ার সময় হইছে ... '
    বিভূতিবাবুর বুকের ভিতর আবার একটা মেদুর টংকার উঠল।

    ( চলবে )

    ********************************************
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
    | | | | | ৬  | ৭  | ৮  | ৯  | ১০  | ১১  | ১২  | ১৩ | ১৪ | ১৫ | ১৬  | ১৭  | ১৮ | ১৯ | ২০ | ২১ | ২২  | ২৩  | ২৪  | ২৫  | ২৬ | ২৭ | ২৮  | ২৯  | ৩০ | ৩১  | ৩২  | ৩৩  | ৩৪ | ৩৫ | ৩৬  | ৩৭  | ৩৮  | ৩৯  | ৪০  | ৪২  | ৪৩  | ৪৪  | ৪৫  | ৪৬ | ৪৭  | ৪৮  | ৪৯  | ৫০  | ৫১  | ৫২ | ৫৩ | ৫৪ | ৫৫ | ৫৬ | ৫৭ | ৫৮ | ৫৯ | ৬০ | ৬১ | ৬২ | ৬৩ | ৬৪ | ৬৫ | ৬৬ | ৬৭ | ৬৮ | ৬৯ | ৭০ | ৭১ | ৭২ | ৭৩ | ৭৪ | ৭৫ | ৭৬ | ৭৭ | ৭৮ | ৭৯ | ৮০ | ৮১ | ৮২ | ৮৩ | ৮৪ | ৮৫ | ৮৬ | ৮৭ | ৮৮ | ৮৯ | ৯০ | ৯১ | ৯২ | ৯৩ | ৯৪ | ৯৫ | ৯৬ | ৯৭ | ৯৮ | ৯৯ | ১০০ | ১০১ | ১০২ | ১০৩ | ১০৫ | ১০৬ | ১০৭ | ১০৮ | ১০৯ | ১১০ | ১১২ | ১১৩ | ১১৪ | ১১৫ | ১১৬ | ১১৭ | ১১৮ | ১১৯ | ১২০ | ১২১ | ১২২ | ১২৩ | ১২৪ | ১২৫ | ১২৬ | ১২৭ | ১২৮ | ১২৯ | ১৩০ | ১৩১ | ১৩২ | ১৩৩ | ১৩৪ | ১৩৫ | ১৩৬ | ১৩৭ | ১৩৮ | ১৩৯ | ১৪০ | ১৪১ | ১৪২ | ১৪৩ | ১৪৪ | ১৪৫ | ১৪৬ | ১৪৭ | ১৪৮ | ১৫০ | ১৫১ | ১৫২ | ১৫৩ | ১৫৪ | ১৫৫ | ১৫৬ | ১৫৭ | ১৫৮ | ১৫৯ | ১৬০ | ১৬২ | ১৬৩ | ১৬৪ | ১৬৫ | ১৬৬ | ১৬৭
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • :|: | 174.251.163.176 | ৩০ জুলাই ২০২৪ ২২:০৮535549
  • "রূপবাণীর পাশে পূর্বাশা বলে একটা নতুন রেস্টুরেন্ট হয়েছে ।"  পূর্বাণী জানতুম। নাম মেলানো বলে। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন